• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইসি গঠনে নতুন আইনের প্রস্তাব করবে আওয়ামী লীগ

রুহুল আমিন তুহিন

  ১১ জানুয়ারি ২০১৭, ১৩:১৮

নির্বাচন কমিশন পুনর্গঠনের বিষয়ে বিকেলে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠকে করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ । ১৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা। এরইমধ্যে আলোচনার বিষয়ে দলের কার্যনির্বাহী কমিটির সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের বৈঠকের বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বলেন, সুষ্ঠু নির্বাচনে সরকারের সদিচ্ছার প্রমাণ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। আশাকরি এর ধারাবাহিকতা বজায় রাখতে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে গুরুত্ব দেবে আওয়ামী লীগ।

তিনি বলেন, নির্বাচন কমিশনে একজন সিনিয়র নিরপেক্ষ লোককে নিয়োগ দেয়া উচিৎ। কারণ সরকারের নিরপেক্ষতা প্রমাণ করবে নিরপেক্ষ নির্বাচন কমিশন। আর তা হলে সরকারের অবস্থান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না।

সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের প্রস্তাব সুপারিশ প্রস্তুত কমিটির সদস্য আব্দুল মতিন খসরু বলেন, নির্বাচন কমিশন গঠনে আমাদের কিছু প্রস্তাব রয়েছে। আমরা সরকারের কাছে তা পেশ করব। সাংবিধানিক বাধ্যবাধকতা মেনে নির্বাচন কমিশন গঠনে আইন করার চিন্তা করছে সরকার।

নতুন নির্বাচন কমিশন গঠনে সরকারি দল কি প্রস্তাব দেয় রাষ্ট্রপতির কাছে তা দেখার অপেক্ষায় গোটা দেশ।

২০১২ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করেছিলেন। আসছে ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh