• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখলের হুমকির তীব্র নিন্দা বাংলাদেশের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:২১
ইসরায়েল, বাংলাদেশ
ছবি: সংগৃহীত

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জর্ডান নদীর পশ্চিম তীরের কিছু অংশ দখলের যে হুমকি দিয়েছেন, তার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের রাজধানী রিয়াদে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের এক জরুরি সভায় এই নিন্দা জানানো হয় বলে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সংবিধান অনুযায়ী নিপীড়িত মানুষের পাশে থাকার ও যেকোনো মূল্যে মুসলিম উম্মাহর একতা বজায় রাখতে কাজ করছে বাংলাদেশ।

তিনি বলেন, ফিলিস্তিনে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘের সংশ্লিষ্ট রেজ্যুলেশনের বাস্তবায়ন, রোডম্যাপ ও আরব শান্তি পরিকল্পনার গুরুত্ব সর্বাধিক।

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, ওআইসি ও জাতিসংঘের সদস্য হিসেবে ফিলিস্তিন প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাবে বাংলাদেশ।

তিনি বলেন, আসন্ন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ওআইসির সদস্য রাষ্ট্রগুলো তাদের মূল বক্তব্যে বিষয়টি তুলে ধরবে।

এই সভায় সৌদি আরব, তুরস্ক, কুয়েত সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিনসহ ২০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দেন। এতে সভাপতিত্ব করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আবদুল আজিজ আল-আসাফ।

ফিলিস্তিন বিষয়ে গৃহীত রেজ্যুলেশনে জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের সম্মেলনে ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে ওআইসি সদস্যদের কথা বলার অনুরোধ জানিয়ে বাংলাদেশের প্রস্তাবনা সভায় সর্বসম্মতিক্রমে অন্তর্ভুক্ত হয়।

নেতানিয়াহুর ঘোষণার পর আরব লীগের মন্ত্রী পর্যায়ের বৈঠক থেকেও এই ঘোষণার নিন্দা জানানো হয়। ইরান, কাতার, তুরস্ক, জর্ডান ও সিরিয়াসহ আরও কয়েকটি দেশ আলাদা বিবৃতিতে এই ধরনের পদক্ষেপের সম্ভাব্য পরিণতির বিষয়ে সতর্ক করে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
বায়ুদূষণে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ 
রমজানে জাল টাকা প্রতিরোধে নতুন নির্দেশনা
অভিজ্ঞতা ছাড়াই টিআইবিতে চাকরি
X
Fresh