• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সাইবার জগতে আন্তর্জাতিক আইনের বাস্তবায়ন চায় বাংলাদেশ: মাসুদ বিন মোমেন

আব্দুল হামিদ, নিউইয়র্ক প্রতিনিধি

  ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৬
বাংলাদেশ, জাতিসংঘ
ছবি: সংগৃহীত

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, সাইবার জগতে সক্ষমতা অর্জন এবং আন্তর্জাতিক আইন ও রীতিনীতির সুদৃঢ় বাস্তবায়ন চায় বাংলাদেশ।

তিনি মঙ্গলবার জাতিসংঘ সদরদপ্তরে আয়োজিত ‘আন্তর্জাতিক নিরাপত্তার প্রেক্ষাপটে তথ্য ও টেলি যোগাযোগ উন্নয়ন’ সংক্রান্ত এক উন্মুক্ত ওয়ার্কিং গ্রুপের একটি সেশনে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য তুলে ধরে মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘ এবং এর বাইরে সাইবার নিরাপত্তা এগিয়ে নিতে বাংলাদেশ সবসময় আগ্রহী। পরবর্তী প্রজন্মের জন্য একটি সুরক্ষিত, স্থিতিশীল, শান্তিপূর্ণ, অন্তর্ভুক্তিমূলক ও প্রবেশযোগ্য সাইবার জগৎ সৃষ্টিতে আমাদেরকে অবশ্যই একটি সমাধানের দিকে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশ ২০২১ সালের মধ্যে কমপক্ষে এক হাজার সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সৃষ্টি করার লক্ষ্য নির্ধারণ করেছে উল্লেখ করে তিনি বলেন, সরকার এবং প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পারস্পরিক তথ্য আদানপ্রদানের মাধ্যমে সাইবার আক্রমণ প্রতিরোধ, সচেতনতা সৃষ্টি এবং নির্ভরযোগ্য পূর্ব সতর্কীকরণ ব্যবস্থা সৃষ্টিতে আমাদের আরও বেশি সক্ষমতা অর্জন করা প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন পরিক্রমায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে তথ্যপ্রযুক্তি খাত তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

কে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
বাংলাদেশে দর্শক মাতাতে আসছেন আতিফ আসলাম
X
Fresh