• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে অনড় সরকার : কাদের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৯
মহাসড়কে টোল আদায়
মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে অনড় সরকার ।। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তের বিষয়ে সরকার অনড়। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) নিজেই এ বিষয়ে ঘোষণা দিয়েছেন।
তিনি বলার পর এই সিদ্ধান্ত থেকে সরে আসার কোনও সম্ভাবনা নেই।

আজ বুধবার (১১) সচিবালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী নিজেই এ বিষয়ে ঘোষণা দিয়েছেন। নড়ন-চড়নের কোনও বিষয় দেখছি না। আমরা যখন এ বিষয়ে কিছু করবো তখন আপনারা জানবেন। এটা কোনও গোপনীয় বিষয় না।

চার মহাসড়কে টোল আরোপের বিষয়ে প্রক্রিয়া চলছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর সব দেশেই সড়কে টোল আছে। চার লেন, ছয় লেন, আট লেনের সড়ক হবে। পৃথিবীর সব দেশেই সড়ক যারা ব্যবহার করে তাদের কাছ থেকে টোল নেয়া হয়। বাংলাদেশ কেন ব্যতিক্রম থাকবে?

তিনি বলেন, কত টোল ফি হবে সেটা নিয়ে প্রক্রিয়া চলছে। মন্ত্রণালয় ও বিআরটি এই বিষয়ে কাজ করছে। একটা রিজেনেবল প্রাইজ দিতে চেষ্টা করা হচ্ছে।

কাদের বলেন, সাধারণ মানুষের জন্য রাস্তা, তাই রাস্তা ব্যবহার করবেন যারা তারাই টোল দেবেন। পৃথিবীর সবদেশেই এ নিয়ম। বাংলাদেশেও এ নিয়ম মেনে চলতে হবে। যাত্রীবাহী ও পণ্যবাহী গাড়িসহ সব গাড়িতেই টোল দিতে হবে। একেকটার একেকরকমের টোল হবে।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : দেশের ৯৩ শতাংশ বাড়িতে বিদ্যুৎ দিয়েছে সরকার: প্রধানমন্ত্রী (ভিডিও)
---------------------------------------------------------------------

সব মহাসড়কে টোল বসানো হবে কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রধানত জাতীয় মহাসড়কের মধ্যে যেগুলো চার, ছয় এবং আট লেন সড়ক আছে বা নতুন করে হবে, এসব সড়কগুলোতেই টোল আরোপের চিন্তা-ভাবনা করছি। ঢাকা-মাওয়া, ঢাকা-চিটাগাং, এক্সপ্রেসওয়ে, এলেঙ্গা এসব সড়কে টোল আরোপ হবে। এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ফোরলেন হবে, মূলত সেগুলো টোলের আওতায় আনা হবে।

টোল আরোপে অর্থনীতির ওপর কোনও প্রভাব পড়বে কি-না, প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে যে রাস্তায় ৮ ঘণ্টায় যেতেন, এখন সাড়ে ৩ ঘণ্টায় যাচ্ছেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। আপনি কত সময় সাশ্রয় করতে পারছেন! কাজেই এই কারণে কেউ ক্ষতিগ্রস্ত হবে এ রকম আশঙ্কা নেই।

মহাসড়কে টোল আদায়কে গণবিরোধী বলেছে বিএনপি- এ বিষয়ে তিনি বলেন, তারা কোনও ফোর লেন করেনি, কাজেই তাদের এসব বিষয়ে কোনও অভিজ্ঞতা নেই। ফ্লাইওভার, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফোর লেনসহ বাংলাদেশে যা হয়েছে এবং হচ্ছে, এগুলো শেখ হাসিনার সরকারই করেছে।

গেল ৩ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর পাশাপাশি জাতীয় মহাসড়ক থেকে টোল আদায়ের নির্দেশ দেন। সেসময় তিনি বলেন, উন্নত দেশের মতো আমাদের দেশেও বড় বড় মহাসড়ক, যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা রংপুর ও ঢাকা-ময়মনসিংহ এসব মহাসড়কে টোলের ব্যবস্থা রাখতে হবে। টোলের মাধ্যমে আদায় করা টাকার জন্য একটি আলাদা ব্যাংক হিসাব করতে হবে। সেই টাকা দিয়ে মহাসড়কগুলো সংস্কার করা যাবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
মহাসড়কের পাশে পড়ে ছিল হাতির মরদেহ
দুই ঘণ্টা পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট
X
Fresh