• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রেনের ছাদে বিপজ্জনক ভ্রমণ ঠেকাতে কঠোর প্রশাসন

রুহুল আমিন তুহিন

  ০২ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৯
ট্রেনের ছাদে বিপজ্জনক ভ্রমণ ঠেকাতে কঠোর প্রশাসন
ফাইল ছবি

ট্রেনের ছাদ ও ইঞ্জিনে ভ্রমণ বন্ধে কঠোর হয়েছে সরকার। এক সেপ্টেম্বর থেকে সারাদেশে রেলওয়ে স্টেশনে পুরনো আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। কমলাপুর ও বিমানবন্দর স্টেশনে ট্রেনের ছাদে ও ইঞ্জিনে ভ্রমণের সময় অর্ধশত যাত্রীকে জরিমানা আদায়ে আদালতে পাঠিয়েছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। স্টেশন কর্মকর্তারা জানান, বিপজ্জনক ভ্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপ নিচ্ছেন তারা।

রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনে প্রতিদিনই ট্রেনের ছাদে করে যাতায়াত করছে নানা বয়সী মানুষ। ট্রেনের ছাদে ভ্রমণে প্রশাসনের পক্ষ থেকে নিষেধ করা হচ্ছে মাইকিং করে। এসব উপেক্ষা করেই চলছে ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক ভ্রমণ। এছাড়া কমলাপুর রেলস্টেশনে মাইকিংয়ের পাশাপাশি চলছে লিফলেট বিতরণ।

ট্রেনের ছাদে-ইঞ্জিনে ঝুঁকিপূর্ণ বা বিপজ্জনক ভ্রমণে নিষেধের আইন ১৮৯০ সালের। পুরাতন আইনের প্রয়োগ নতুনভাবে করতে ঘোষণা দিয়ে কঠোর হয়েছে রেলওয়ে প্রশাসন। এ অভিযোগে ৫০ জনকেই পাঠানো হয়েছে আদালতে। অপরাধের ধারা অনুযায়ী ২০ থেকে ৫০ টাকা জরিমানা দিতে হয় আটককৃতদের।

স্টেশনের দায়িত্বে থাকা কর্মকর্তারা বলছেন, যাত্রীদের সতর্ক করার পাশাপাশি কঠোর পদক্ষেপ নিচ্ছেন তারা।অন্যদিকে, প্রকাশ্যে ধূমপান ও পরিচ্ছন্নতাকর্মীদের অসচেতনতায় বেড়েছে যাত্রীদের দুর্ভোগ।যাত্রীদের সবধরণের ভোগান্তি ও অস্বস্তি রোধে রেলওয়ে প্রশাসনকে কঠোর হওয়ার দাবি জানিয়েছেন যাত্রীরা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh