logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

রোহিঙ্গাদের রক্ষায় ব্যর্থ বিশ্ব: ইইউ রোহিঙ্গা কাউন্সিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ আগস্ট ২০১৯, ১৮:১৩
রোহিঙ্গা, মিয়ানমার
ফাইল ফটো (তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি থেকে নেয়া)
মিয়ানমারে গণহত্যা থেকে বেঁচে যাওয়া রোহিঙ্গাদেরকে রক্ষায় বিশ্ব ব্যর্থ বলে অভিযোগ করেছে ইইউ রোহিঙ্গা কাউন্সিল। খবর তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির।

রোহিঙ্গাদের নিয়ে কাজ করা এই ডাচ ভিত্তিক গ্রুপ টুইট বার্তায় জানায়, বিশ্ব বলছে যে রোহিঙ্গাদের অধিকার কেড়ে নেয়া হয়েছে কিন্তু এখনও তারা নিজেদের অধিকার ফিরে পায়নি।

আরও জানায়, রোহিঙ্গারা গণহত্যার দায়ে মিয়ানমারকে বিচারের আওতায় আনতে জাতিসংঘ, ইইউ, যুক্তরাষ্ট্র, ওআইসি, আসিয়ানের সহায়তা কামনা করছে।

কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের নৃশংসতা বন্ধ করতে পারেনি বলেও অভিযোগ করেছে ইইউ রোহিঙ্গা কাউন্সিল।

আইরিশ ভিত্তিক রোহিঙ্গা অ্যাডভোকেসি গ্রুপ আইনি স্টেটলেস রোহিঙ্গা অ্যান্ড রোহিঙ্গা অ্যাকশন আয়ারল্যান্ড টুইট বার্তায় জানায়, রোহিঙ্গারা প্রধানত মুসলিম জাতিগত গোষ্ঠী।

এই অ্যাভোকেসি গ্রুপ জানায়, তারা কয়েক শতক ধরে আরাকান রাজ্যে বসবাস করে আসছে। মিয়ানমারে অবস্থিত রাজ্যটির বর্তমান নাম রাখাইন।

আরও জানায়, তাদের স্বতন্ত্র ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ও বিশ্বাস তাদেরকে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে একটি একক সংখ্যালঘুতে পরিণত করেছে।

এছাড়া একাধিক অধিকারকর্মী ও বিশ্লেষক এবং রোহিঙ্গা অ্যাডভোকেসি গ্রুপ মিয়ানমারকে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা চালানোর দুই বছর উপলক্ষে তারা এই দাবি জানায়। রাখাইনের এসব রোহিঙ্গার ওপর ২০১৭ সালের ২৫ আগস্ট এই গণহত্যা চালানো হয়।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়