• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

ক্ষেত্র প্রস্তুত না করে রোহিঙ্গা প্রত্যাবাসন উদ্যোগ ভুল ছিল: বিশ্লেষকগণ (ভিডিও)

মুক্তা মাহমুদ

  ২৩ আগস্ট ২০১৯, ১৪:৩৭

ক্ষেত্র প্রস্তুত না করে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর উদ্যোগ নেয়াটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভুল ছিল বলে মন্তব্য করেছেন, আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকগণ।

এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়েই বাংলাদেশকে এগুতে হবে। পাশাপাশি রোহিঙ্গাদের সম্পৃক্ত করে চীনসহ বিশ্বের প্রভাবশালী দেশ ও সংস্থাগুলোকে নিয়ে একটি কমিশন গঠন করা যেতে পারে। তারা এজন্য অবশ্য ভূ-রাজনৈতিক পরিস্থিতির কথাও মাথায় রাখার পরামর্শ দিলেন।

গেল বৃহস্পতিবার প্রথম দফায় তিন হাজারের কিছু বেশি রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত পাঠানোর কথা থাকলেও শর্ত পূরণ ছাড়া একজনও যেতে রাজি হয়নি। এতে দ্বিতীয়বারের মত ব্যর্থ হলো বহু প্রত্যাশিত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া।

রোহিঙ্গারা যে এত সহজে নিজ দেশে ফিরবে না, তা আঁচ করেই প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এগুনো উচিত ছিল। ঠিকভাবে প্রস্তুতি না নেয়ায় আরও একবার মিয়ানমারের প্রতারণার ফাঁদে আটকা পড়লো বাংলাদেশ।

মিয়ানমার যেন তার অঙ্গীকার থেকে আর পেছাতে না পারে, সেজন্য রোহিঙ্গাদের যেকোন বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় ও সংস্থাকে সঙ্গে রাখার পরামর্শ দিলেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

দিন যত যাচ্ছে, পরিস্থিতি তত জটিল হচ্ছে- এমন আশঙ্কা করে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য বুদ্ধিমত্তার সঙ্গে দ্রুত ও কার্যকর উদ্যোগ নেয়ার তাগিদ দিলেন বিশ্লেষকরা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh