logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

ফিরে যাওয়া নিয়ে উৎকণ্ঠায় রোহিঙ্গারা (ভিডিও)

মুক্তা মাহমুদ, আরটিভি
|  ২২ আগস্ট ২০১৯, ১০:৪৮ | আপডেট : ২২ আগস্ট ২০১৯, ১১:৫৭
মিয়ানমারে ফিরে যাওয়া নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় কক্সবাজার-টেকনাফের রোহিঙ্গারা। যদিও আঞ্চলিক শান্তি-শৃঙ্খলা এবং নিজের সুন্দর ভবিষ্যতের স্বার্থেই রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। 

আন্তর্জাতিক বিশ্লেষকরাও বলছেন, বাংলাদেশে থেকে নয়, বরং দেশে ফিরে গিয়েই নিজেদের চাওয়াগুলো আদায় করতে হবে, রোহিঙ্গাদের। তবে ফের যেন নির্যাতন না হয়, তা নিশ্চিত করতে হবে, আন্তর্জাতিক সম্প্রদায়কে।  

সেনা অভিযানে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরত দিতে দু’বছর ধরে নানাভাবে চেষ্টা করছে বাংলাদেশ। অনেক কাঠখড় পোড়ানোর পর কিছু রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারকে রাজী করানো গেছে। যদিও সংখ্যার বিচারে তা একবারেই নগণ্য। 

এজন্য তালিকায় নাম থাকা রোহিঙ্গাদের দুইদিন ধরে সাক্ষাৎকার নেয়া হচ্ছে। যদিও এর আগে বেশ কয়েকবার নেয়া এমন উদ্যোগ, তবে মিয়ানমারের গড়িমসিতে ভেস্তে গেছে।  

বাংলাদেশসহ, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও দেশ বরাবরই রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় মিয়ানমারে ফিরে যাওয়ার ব্যাপারে সোচ্চার। তবে অতীত অভিজ্ঞতা ভালো না হওয়ায় আস্থা সংকটে ভুগছেন নির্যাতনের শিকার রোহিঙ্গারা। সংশয় আছে নাগরিকত্ব, ভিটে-বাড়ি, জমি-জিরাত ফেরত পাওয়া নিয়ে।  

তবে অধিকার ফিরে পেতে চাইলে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়া ছাড়া বিকল্প নেই বলে মনে করেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজের চেয়ারম্যান মুন্সি ফয়েজ আহমেদ।

রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে বাংলাদেশ পুরোপুরি প্রস্তুত বলে জানালেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবুল মোমেন। তবে বারবার অঙ্গীকার ভঙ্গ করা মিয়ানমার এবারো যেন এমনটা না করতে পারে সেজন্য পাশে চাইলেন চীনকে। 

রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিশ্চিত করার পাশাপাশি প্রতিবেশী রাখাইন রাজ্যে সব সম্প্রদায়ের মধ্যে সহাবস্থান এবং তাদের সুযোগ-সুবিধা দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানালেন পররাষ্ট্রমন্ত্রী। 


আরো পড়ুন:

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়