logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

ভবনে প্রবেশে দণ্ডবিধির আইন প্রয়োগের সিদ্ধান্ত ডিএনসিসি’র

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২১ আগস্ট ২০১৯, ১৯:৫৪
ডিএনসিসি
ভবনে প্রবেশে দণ্ডবিধির আইন প্রয়োগের সিদ্ধান্ত ডিএনসিসি’র
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকার ভবনগুলোর ভেতরে প্রবেশ করতে প্রয়োজনে দণ্ডবিধির আইন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। 

এডিস মশা নিধনে গিয়ে ভবনগুলোতে প্রবেশে বাধার সম্মুখীন হওয়ার অভিজ্ঞতা থেকে ১৮৬০ সালে প্রণীত দণ্ডবিধির আইন প্রয়োগের এমন সিদ্ধান্ত নেয় ডিএনসিসি।

আজ বুধবার (২১ আগস্ট) গুলশানের একটি কনভেনশন হলে মশক নিধন ও পরিচ্ছন্নতা শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

আলোচনার সভায় মেয়র বলেন, ভাঙা পা নিয়ে একটি ভবনের নিচে আমাকে ৪৫ মিনিট দাঁড় করিয়ে রাখা হয়েছিল। আরেকটি ভবনে ইচ্ছে করে লিফটের ডিভাইস খুলে লিফট বন্ধ করে রাখা হয়েছিল। আরেকটি ভবনে ছাদের দরজার চাবি দেয়া হচ্ছিল না। এতসব বাধা পেরিয়ে আমাদের কর্মকর্তাদের নিয়ে কাজ করতে হয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি পেনাল কোড, ১৮৬০ প্রয়োগ করবো। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, নাগরিকদের শাস্তির আওতায় আনা বা জরিমানা করা সরকারের উদ্দেশ্য না। তবে দেশের মানুষের স্বার্থেই মাঝে মধ্যে কঠোর পদক্ষেপ নিতে হয়। 

এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিটি করপোরেশনের কাজে যারা সহযোগিতা করছেন না তাদের বাধ্য করতে কঠোর আইনের প্রয়োগ করবে সরকার। তবে ভালো হবে সবাই নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে সরকারকে সাহায্য করলে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়