logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

মশা মারতে চিরুনি অভিযান চলছে (ভিডিও)

আরটিভি রিপোর্ট
|  ২০ আগস্ট ২০১৯, ২৩:১০ | আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১১:১২
এডিস নিধন এবং বিশেষ পরিচ্ছন্নতা বাস্তবায়নের উদ্দেশ্যে ওয়ার্ডভিত্তিক চিরুনি অভিযান কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। উত্তরের প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে বিভক্ত করে ডেঙ্গু নির্মূলে অভিযান পরিচালনা করা হবে।

প্রতিটি বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা, বাণিজ্যিক ভবন সম্পূর্ণরূপে পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে বলে জানিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। আর এডিস মশা নির্মূলে জনসচেতনতার ওপর জোর দিচ্ছেন তারা। এদিকে এডিস মশা নিধনে দুই সিটি করপোরেশনের নেয়া পদক্ষেপের বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে হাইকোর্ট। 

মঙ্গলবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের দীর্ঘ তিন ঘণ্টার অভিযানে প্রায় বেশির ভাগ বাড়িতেই দেখা মেলে এডিস মশার লার্ভার। পরে এসব বাড়ির মালিককে হুঁশিয়ারি দেয়া হয় ও বাড়িতে স্টিকার লাগিয়ে দেয়া হয়।

বাড়ি বাড়ি অভিযানের সময় গেট বন্ধসহ নানা বাধার মুখে পড়তে হয় পরিচ্ছন্ন কর্মীদের। এসময় একজন দারোয়ানকেও আটক করা হয়।

সিটি করপোরেশনের এসব উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বাসিন্দারা নিজেরাও সচেতন হওয়ার কথা জানিয়েছেন।

এর আগে গুলশানের ফজলে রাব্বি পার্ক থেকে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ।

অন্যদিকে সার্বিক কার্যক্রম নিয়ে দুই সিটি করপোরেশনের দেয়া প্রতিবেদন নিয়ে ক্ষোভ প্রকাশ করে ডেঙ্গু প্রতিরোধে সরকার স্থায়ীভাবে কি পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
এছাড়া প্রতিদিন প্রতিটি ওয়ার্ডে কতজন পরিচ্ছন্নকর্মী ও মশানিধন কর্মী কাজ করছেন এবং কখন ও কতবার ওষুধ ছিটাচ্ছেন আগামী সোমবার তা জানাতে বলেছেন হাইকোর্ট।

জিএ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়