logo
  • ঢাকা সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

ডেঙ্গুর বিস্তার রোধে প্রত্যেকে নিজ ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখবেন: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ আগস্ট ২০১৯, ২১:৪৫ | আপডেট : ০২ আগস্ট ২০১৯, ০৯:১৫
ডেঙ্গুর বিস্তার রোধে প্রত্যেকে নিজ ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখাবেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
ডেঙ্গুর বিস্তার রোধে আওয়ামী লীগের প্রত্যেক নেতাকর্মী তাদের নিজ নিজ এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবেন। এছাড়া প্রত্যেকে নিজ ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখাবেন। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৃহস্পতিবার লন্ডন থেকে মোবাইল ফোনে ধানমণ্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শোকের মাস আগস্ট উপলক্ষে কৃষক লীগ আয়োজিত রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন মানুষের ভাগ্য উন্নয়নে প্রয়োজনে জীবনে রক্ত দেবো। তিনি ঠিকই রক্ত দিয়ে গেছেন। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের মধ্য দিয়েই তার রক্তের ঋণ আমাদের শোধ করতে হবে। তিনি এদেশের মানুষের জন্য কষ্ট করে গেছেন। তার সেই মহান ত্যাগ কখনো বৃথা যেতে পারে না।

তিনি বলেন, ডেঙ্গু বিস্তার রোধে যে নির্দেশনা দিয়েছিলাম দলের প্রতিটি নেতাকর্মী সেটা মেনে নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা ঠিক রাখবেন। এই মশার বংশবিস্তার যাতে হতে না পারে সেজন্য যথাযথভাবে ব্যবস্থা নেবেন। যেন নিজের ও পরিবারসহ ঘরবাড়িও সুরক্ষিত করা যায়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: জরুরি ভিত্তিতে এডিস মশা নিধনের ওষুধ আমদানির নির্দেশ হাইকোর্টের
---------------------------------------------------------------

স্বেচ্ছায় রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অনুষ্ঠানস্থল থেকে চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোবাইলে সংযুক্ত করেন তিনি। এরপর সেখান থেকেই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী মোবাইল ফোনে পঁচাত্তরে সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার স্মৃতিবাহী শোকাবহ আগস্ট মাসের কথা বলতে গিয়ে এক পর্যায়ে আবেগাপ্লুত হয়ে পড়েন।

শেখ হাসিনা বলেন, পরিবেশ রক্ষা এবং মানুষের জীবনের নিরাপত্তা নিয়ে আসা ও উন্নত করবার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি বছর ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে রক্তদান কর্মসূচিও পালন করা হচ্ছে। রক্ত মানুষের জীবন বাঁচাতে সহযোগিতা করে। রক্ত দিলে পরে কিন্তু কমে না, রক্ত বাড়ে। আর একজন মুমূর্ষু রোগীর জীবন রক্ষা পাওয়ার জন্য একটু ত্যাগ স্বীকার যেকোনো মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা মানবতার জন্য দরকার।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়