logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

জরুরি ভিত্তিতে এডিস মশা নিধনের ওষুধ আমদানির নির্দেশ হাইকোর্টের (ভিডিও)

খান আলামিন
|  ০১ আগস্ট ২০১৯, ১৯:৪২ | আপডেট : ০১ আগস্ট ২০১৯, ২১:১৬
জরুরি ভিত্তিতে এডিস মশা নিধনের কার্যকর ওষুধ আমদানি করতে স্থানীয় সরকার বিভাগসহ ঢাকার দুই সিটি কর্পোরেশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সরকারি হাসপাতালগুলোতে সার্বক্ষণিক চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতেও বলেছেন। অর্থের অভাবে যাতে কোনো ডেঙ্গু রোগী চিকিৎসা বঞ্চিত না হয় সেদিকেও নজরদারির নির্দেশ দিয়েছেন আদালত।

bestelectronics
দিনভর তিন দফা শুনানি হয়। এডিস মশা নিধনের কার্যকর ওষুধ দ্রুত কিভাবে আনা যাবে, সরকার ও দুই সিটির কাছে তাই বারবার জানতে চান হাইকোর্ট। কিন্তু তারা একে অপরের ওপর দায় চাপাতে থাকেন। তাই স্থানীয় সরকার বিভাগের সচিবকে ডাকেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে ঢাকার দুই সিটির প্রধান নির্বাহীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে আদালতে হাজির হন সচিব। আদালত আরও এক ঘণ্টা সময় দিয়ে জানতে চান সরকারিভাবে জরুরি ভিত্তিতে ওষুধ আমদানির সুযোগ আছে কি না।

পরে সচিব জানান, দুই সিটিকেই ওষুধ আমদানি করতে হবে। সরকারিভাবে সুযোগ নেই।

শুনানি শেষে স্থানীয় সরকার বিভাগ এবং দুই সিটিকে ওষুধ আমদানির নির্দেশ দেন আদালত। এজন্য সরকারের সব সংস্থাকে সর্বোচ্চ সহযোগিতা করতে বলেন।

ডেঙ্গু রোগীদের দেখাশোনার জন্য প্রতিটি সরকারি হাসপাতালে সহযোগী অধ্যাপকের কম নয় এমন একজন চিকিৎসকের ২৪ ঘণ্টা উপস্থিতি নিশ্চিত করতেও বলেছেন আদালত।

নতুনভাবে চার ধরনের ওষুধ চীন থেকে আমদানির উদ্যোগ নিয়েছে উত্তর সিটি কর্পোরেশন। এর নমুনা এলে তা পরীক্ষা করার পর ওষুধ আমদানিতে কমপক্ষে ১৪ কার্যদিবস লাগবে বলে জানিয়েছে উত্তর সিটি।

হাইকোর্টের অপর এক বেঞ্চ, অর্থের অভাবে যেন কোনো ডেঙ্গু রোগী চিকিৎসা বঞ্চিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

অর্থের অভাবে চিকিৎসা বঞ্চিত এক পথশিশুর বিষয়ে হাইকোর্টে রিট করা হলে শুনানি নিয়ে আদালত এই নির্দেশ দেন।

এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়