• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গুঁড়ো দুধে কি আছে তা দেখা দরকার: হাইকোর্ট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুলাই ২০১৯, ২১:৪৬
হাইকোর্ট
গুঁড়ো দুধে কি আছে তা দেখা দরকার: হাইকোর্ট

১৩ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন-বিক্রয় বন্ধের আদেশের পর হাইকোর্টের আরেকটি বেঞ্চ এবার গুঁড়ো দুধের দিকে নজর দিয়েছেন।

আদালত বলেছেন, শুধুই তরল দুধ নিয়ে আমরা ব্যস্ত আছি। গুড়ো দুধে কি আছে তা দেখা দরকার। আমরা চাই না, দেশীয় দুধ বন্ধ হওয়ার কারণে বিদেশি গুড়ো দুধে বাজার সয়লাব হয়ে যাক। বিদেশি গুড়ো দুধ বাংলাদেশের বাজার দখল করুক এটা আমাদের কাম্য নয়।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বাস্তবায়ন প্রতিবেদনের উপর শুনানিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার এই মত দেয়।

আদালত বলেন, দেশীয় খামারিদের দুধ বন্ধ হোক এটা চাই না। আমাদের চাওয়া, দেশীয় খামারীদের দুধের উৎপাদনের বিস্তার আরও বাড়ুক। তবে সেটা হতে হবে নিরাপদ ও মানসম্পন্ন। আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করতে হবে। কোনোভাবেই তা জনস্বাস্থ্যের জন্য অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ না হয়।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : ডেঙ্গু পরীক্ষায় হাসপাতালে অতিরিক্ত ফি নিলে যেভাবে করবেন অভিযোগ
---------------------------------------------------------------------

এসময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইনজীবী ব্যারিস্টার ফরিদুল ইসলাম বলেন, গুড়ো দুধ পরীক্ষার নির্দেশ দিতে পারেন আদালত।

আদালত বলেন, এটা দেখার দায়িত্ব আপনাদের ও বিএসটিআইয়ের। কেন আদালতের আদেশ দিতে হবে? আইনে আপনাদেরইতো ক্ষমতা দেয়া আছে। আপনারা কেন সেটা পরীক্ষা করছেন না?

জবাবে এ আইনজীবী বলেন, আমরা পরীক্ষা করতে গেলে সরকারের বিভিন্ন সংস্থা ও ব্যবসায়ীরাই প্রশ্ন তুলবে, কেন আমরা তা পরীক্ষা করছি। আদালত আদেশ দিলে সেই প্রশ্ন তোলার সুযোগ থাকবে না।

এরপর বিএসটিআইয়ের আইনজীবী ব্যারিস্টার সরকার এম আর হাসান বলেন, দুধে যে অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে তার অধিকাংশই সহনীয় মাত্রায়। আর সীসা পাওয়া গেছে সহনীয় মাত্রার চেয়ে সামান্য কিছু উপরে। তাই এই দুধ মানবদেহের জন্য ক্ষতিকর কিনা তা পরীক্ষা করে মতামত জানতে একটি বিশেষজ্ঞ কমিটি করা যেতে পারে।

তিনি বলেন, বিদেশে প্রতি বছর ২/৩ বার দুধ পরীক্ষা করা হয়। এটা দেখার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি আছে। আমাদের দেশেও এরকম একটি কমিটি করার জন্য আদালতের আদেশ চাচ্ছি।

পরে আদালত আগামী ২০ অক্টোবর আদেশের জন্য দিন ধার্য করে বলেন, হাইকোর্টের আরেকটি বেঞ্চ পাস্তুরিত দুধ উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধে নির্দেশ দিয়েছেন। এর পরিপ্রেক্ষিতে কি অবস্থা দাঁড়ায় তা দেখা দরকার। এরপর আমরা আদেশ দেবো।

আরও পড়ুন

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh