• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মিল্কভিটার দুধ বিক্রিতে বাধা নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুলাই ২০১৯, ১৭:২৮
মিল্কভিটা
মিল্কভিটার দুধ বিক্রিতে বাধা নেই ।। ছবি: সংগৃহীত

বাংলাদেশ মিল্ক প্রডিউসারস কো অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের (মিল্কভিটা) পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্টের জারি করা নিষেধাজ্ঞা ৮ সপ্তাহের জন্য স্থগিত করে দিয়েছেন চেম্বার আদালত। এর ফলে বাজারে মিল্কভিটার দুধ বিক্রিতে কোনও বাধা থাকছে না।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে মিল্কভিটার করা আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার (২৯ জুলাই) চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল আদালত এ আদেশ দেন।

আদালতে মিল্কভিটার পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গতকাল রোববার (২৮ জুলাই) বিএসটিআই অনুমোদিত ১৪টি পাস্তুরিত দুধ কোম্পানির ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ওইসব কোম্পানির দুধ বাজার থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত।

গত ১৪ জুলাই বিএসটিআইয়ের লাইসেন্সকৃত পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে চারটি ল্যাব প্রতিষ্ঠানকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। আদালতের নির্দেশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ল্যাবরেটরি, আইসিডিডিআরবির ল্যাবরেটরি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (সাভার) ল্যাবরেটরি ও জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি দুধের নমুনা পরীক্ষা করে প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনগুলোর ওপর পরবর্তী শুনানির জন্য আদালত ২৮ জুলাই দিন ঠিক করেছিলেন।

এছাড়া ল্যাবে দুধের অ্যান্টিবায়োটিক, এসিডিটি, ফরমালিন, ডিটারজেন্ট অন্যান্য ব্যাকটেরিয়ার উপস্থিতি আছে কিনা তা পরীক্ষা করার নির্দেশ দেন। পৃথকভাবে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। আদেশের পর ২৩ জুলাই হাইকোর্টে তিনটি প্রতিবেদন দাখিল করা হয়। ২৪ জুলাই দাখিল করা হয় আরও একটি প্রতিবেদন।
-----------------------------------------------------------------
আরো পড়ুন: দুধ কেনা বন্ধ থাকায় বিপাকে সিরাজগঞ্জের খামারিরা (ভিডিও)
-----------------------------------------------------------------

এর আগে বাজারে প্রচলিত সাত কোম্পানির পাস্তুরিত দুধে মানব চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিবায়োটিকের উপস্থিতি ধরা পড়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৭টি প্রতিষ্ঠানের পাস্তুরিত দুধের তিনটিতে ও তিনটি অপাস্তুরিত দুধে ডিটারজেন্ট পাওয়ার তথ্য জানান গত ২৫ জুন।

আগেই পাস্তুরিত দুধ নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) গবেষণা প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। তখন জানানো হয় বাজারের ৭৫ শতাংশ পাস্তুরিত দুধেই ভেজাল আছে। জনস্বাস্থ্যের জন্য যা মারাত্মক ঝুঁকিপূর্ণ। এরপর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ এই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেছিলেন। রিটের শুনানি নিয়ে বাজারের সব ব্রান্ডের পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন হাইকোর্ট।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh