• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শেয়ারবাজারে আবার ধস, বাড়ছে আতঙ্ক (ভিডিও)

জাহিদ রহমান, আরটিভি অনলাইন

  ২৭ জুলাই ২০১৯, ১৬:৪৭

টানা দুই সপ্তাহ ধরে সূচকের পতনে নতুন করে ২৭ হাজার কোটি টাকা খুইয়ে মুখ থুবড়ে পড়েছে শেয়ারবাজার। বাজার সংশ্লিষ্টরা বলছেন, মানহীন শেয়ার, ব্যাংকে তারল্য সংকট, সরকারের উদাসীনতা এবং শেয়ার কারসাজিদের প্রতি নমনীয় মনোভাব এজন্য দায়ী। এ অবস্থায় শেয়ারবাজার রক্ষায় ১২ দফা দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

১৯৯৬ সালে শেয়ারবাজার ধসের পর ২০১০ সালে ফের কেলেঙ্কারির ঘটনা ঘটে। প্রায় পাঁচ হাজার কোটি টাকা হাতিয়ে নেয় কারসাজিরা। এজন্য ঘটনা তদন্তে গঠিত কমিটি ৬০ জনকে শনাক্ত করলেও ব্যবস্থা নেয়া দূরে থাক আজ পর্যন্ত নামই প্রকাশ করা হয়নি।

এরপর গেল নয় বছরে বিভিন্ন সময় ওঠা-নামা করলেও দুই সপ্তাহ ধরে টানা শনির দশা লেগে আছে পুঁজিবাজারে। চলছে বড় ধরনের দরপতন। নতুন করে শেয়ারের দাম কমতে থাকায় আতঙ্কিত বিনিয়োগকারীরা।

গত ১৫ কার্যদিনে শেয়ারবাজার থেকে হারিয়ে গেছে ২৭ হাজার কোটি টাকা। ‘ঢাকা স্টক এক্সচেঞ্জে’র চার লাখ কোটি টাকার মূলধন নেমে এসেছে তিন লাখ ৭৩ হাজার কোটি টাকায়। আরও কমার আশঙ্কায় আতঙ্কিত বিনিয়োগকারীরা কম দামেই শেয়ার ছাড়তে বাধ্য হচ্ছেন।

ডিএসই’র পরিচালক মিনহাজ মান্নান ইমনের বলেন, ব্যাংকসহ বড় বড় স্টক হোল্ডারদের শেয়ারের দাম কমে যাওয়া এবং নতুন বিনিয়োগ না আসায় দরপতন হচ্ছে।

তবে বাজার ফের ঘুরে দাঁড়াবে বলে আশা করছেন সিকিউরিটি এক্সচেঞ্জের সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী।

এদিকে অস্বাভাবিক দরপতন ঠেকাতে নড়েচড়ে বসেছে বাংলাদেশ ব্যাংক। কারণ অনুসন্ধানে ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে’র তদন্ত কমিটিও কাজ শুরু করেছে। তলব করা হয়েছে বেশ কয়েকটি সিকিউরিটি হাউজের ছয় মাসের লেনদেনের তালিকা।

আরও পড়ুন

জিএ/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাল্টিমোরে জাহাজের ধাক্কায় সেতু ধসে পড়ার ঘটনায় যা জানা গেল
সাপ আতঙ্কে পুলিশ!
টেকনাফ সীমান্তে ফের মর্টারশেলের বিকট শব্দ, আতঙ্কে স্থানীয়রা
বাজার এখন মানুষের কাছে আতঙ্কের নাম (ভিডিও)
X
Fresh