logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

ডেঙ্গু নিধনে দুই সিটি করপোরেশন তিন দিন ক্রাশ প্রোগ্রাম চালাবে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ জুলাই ২০১৯, ২১:৫৪ | আপডেট : ২৫ জুলাই ২০১৯, ২২:১৩
ডেঙ্গু নিধনে দুই সিটি করপোরেশন তিন দিন ক্রাশ প্রোগ্রাম চালাবে
ফাইল ছবি
রাজধানীতে মশা নিধনে তিন দিন ক্রাশ প্রোগ্রাম চালানো হবে বলে হাইকোর্টকে জানিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন।

বৃহস্পতিবার বিচারপতি মো. তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চে দুই সিটি করপোরেশনের পক্ষে তাদের আইনজীবীরা এ কথা জানান।

এ পরিপ্রেক্ষিতে ডেঙ্গু মশা নিধনে কার্যকর পদক্ষেপ নিয়ে তা মঙ্গলবারের মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দেয়া হয়। এ বিষয়ে ওই দিন পরবর্তী শুনানি হবে।

এর আগে দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্দেশে হাইকোর্ট বলে, মানুষ ডেঙ্গু নিয়ে আতঙ্কিত। ঘরে ঘরে মানুষ আক্রান্ত। ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নির্মূলে এক সপ্তাহের মধ্যে কার্যকর ওষুধ আনবেন। কীভাবে আনবেন, সে প্রক্রিয়া বলুন।

----------------------------------------------------------
আরো পড়ুন: রোহিঙ্গাদের মতো মশার প্রজনন ক্ষমতা বেড়েছে: স্বাস্থ্যমন্ত্রী 
----------------------------------------------------------

পরে আদালতের নির্দেশে দুপুর ২টার পর দুই সিটি করপোরেশনের আইনজীবী ব্যারিস্টার সাঈদ আহমেদ রাজা ও ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু আদালতকে বলেন, নতুন ওষুধ আনতে প্রায় এক মাস সময় লেগে যাবে। তবে এ সময়ের মধ্যে আমরা যৌথভাবে একটি ক্রাশ প্রোগ্রাম চালাব। আগে প্রতিদিন সকালে ও বিকালে ওষুধ ছিটানো হচ্ছিল। এখন প্রতিদিন ৪ থেকে ৬ বার করে ছিটানো হবে।

এ সময় আদালত প্রশ্ন করেন, যে ওষুধে কাজ হচ্ছে না, সেটার পরিমাণ বাড়িয়ে দিলেই কি মশা নিধন সম্ভব হবে? তখন আইনজীবীরা বলেন, মশার প্রতিরোধ ক্ষমতা যেহেতু বেড়েছে, সে কারণে ওষুধের পরিমাণ বাড়ালে নিধন সম্ভব হতে পারে। আমরা আপাতত এটা করে দেখি। আমাদের অন্তত তিন থেকে সাত দিন সময় দিন।

তখন আদালত বলেন, গুলি একটা চালাবেন নাকি তিনটা চালাবেন সেটা দেখব না। মশা নিধন হচ্ছে কিনা, সেটা দেখতে চাই।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়