• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কয়েকদিনের ব্যবধানে আদা কেজি প্রতি বেড়েছে ৫০টাকা (ভিডিও)

সেলিম মালিক

  ১৫ জুলাই ২০১৯, ১৫:৫০

কোরবানির ঈদকে সামনে রেখে, আগে-ভাগেই বাড়তে শুরু করেছে আদার দাম। কয়েকদিনের ব্যবধানের রাজধানীর খুরচা বাজারে প্রায় কেজি প্রতি ৫০ টাকা বেড়ে চায়না ও মিয়ানমার থেকে আমদানি করা আদা বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। আমদানিকারক ও ব্যবসায়ীরা বলছেন চাহিদার চেয়ে বাজারে আদার সরবরাহ কম। দাম প্রায় দ্বিগুণ বাড়ায় বেকায়দায় ভোক্তারা।

সারাবছর দেশে আদার চাহিদা প্রায় তিন লাখ টন। এর মধ্যে খুব সামান্যই যোগান দেন দেশের চাষীরা। তাই প্রায় ৯০ থেকে ৯৫ ভাগই আমদানি নির্ভর আদার বাজার।

এবার কোরবানি ঈদের আগে, হু হু করে বাড়ছে মাংস রান্নার অন্যতম অপরিহার্য মসলাটির দাম। চাহিদার তুলনায় বিদেশ থেকে কম আদা আসছে এমন অজুহাতে চট্টগ্রামের খাতুনগঞ্জের আমদানিকারকরা জানিয়েছেন তারা আদা বিক্রি করছেন কেজিতে ১০৩ থেকে ১০৭ টাকা।

আদার সবচেয়ে বড় পাইকারি বাজার রাজধানীর শ্যামবাজার। এখানকার পাইকাররা জানালেন কয়েকদিনের ব্যবধানে প্রায় ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে মসলাটির দাম। চায়না ও মিয়ানমারের আদা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে।

আর খুচরা বাজারে আদার দাম আকাশচুম্বী। বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়। এমন লাগামহীন দামে নাজেহাল ভোক্তারা।

এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে বাজারে কেজিতে এক হাজার টাকা বেড়ে এলাচ বিক্রি হচ্ছে আড়াই হাজার টাকা। আর ৭০ টাকা বেড়ে দারচিনি বিক্রি হচ্ছে ৪২০ টাকায়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh