• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এক নজরে এরশাদের সামরিক ও রাজনৈতিক জীবন (ভিডিও)

নাজিব ফরায়জী

  ১৪ জুলাই ২০১৯, ২১:২৪

দেশের রাজনীতিতে স্বৈরশাসক হিসেবে বেশি পরিচিত হুসেইন মুহম্মদ এরশাদ। ক্ষমতার রাজনীতিতে বারবার অবস্থান পরিবর্তন করে হয়েছেন আলোচিত-সমালোচিত।

এরশাদের জন্ম পশ্চিমবঙ্গের কুচবিহার জেলায় ১৯৩০ সালের পহেলা ফেব্রুয়ারি। ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। ৫২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পান। মুক্তিযুদ্ধ শুরুর সময়, এরশাদ ছুটিতে রংপুর ছিলেন। যুদ্ধে অংশ না নিয়ে তিনি পাকিস্তানে চলে যান। ৭৩ সালে আটকে পড়া বাংলাদেশিদের সঙ্গে দেশে ফিরেন। ১৯৭৮ সালে জিয়াউর রহমান তাকে সেনাবাহিনী প্রধান নিয়োগ দেন।

৮২তে রাষ্ট্রপতি আব্দুস সাত্তারের সরকারকে হটিয়ে ক্ষমতা নেন এরশাদ। প্রথমে হন প্রধান সামরিক প্রশাসক। পরের বছর বসেন রাষ্ট্রপতির চেয়ারে। দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা পুনঃপ্রবর্তনের ঘোষণা দিয়ে ‘৮৬ সালে সংসদ নির্বাচন করেন। এতে স্বপ্রতিষ্ঠিত জাতীয় পার্টি সংখ্যাগরিষ্ট আসন লাভ করে। পরে পাঁচ বছরের জন্য নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন। স্বৈরাচারী শাসন, দুর্নীতি ও নির্বাচনে জালিয়াতির মাধ্যমে ১৯৯০ সাল পর্যন্ত ক্ষমতা দখলে রাখেন। এরপর সব দলের প্রচন্ড বিক্ষোভ, বহু নেতা-কর্মীর আত্মত্যাগ ও প্রচন্ড গণ-অভ্যুত্থানের মুখে ৯০ সালের ছয় ডিসেম্বর ক্ষমতা ছাড়তে বাধ্য হন স্বৈরাচার হিসাবে পরিচিত এরশাদ।

পরবর্তিতে দুর্নীতির দায়ে তাকে গ্রেপ্তার করা হয়। কারাবন্দি অবস্থায় ৯১ ও পরবর্তিতে ৯৬ এর নির্বাচনে জয়ী হন তিনি। ২০০০ সালে তিন ভাগে বিভক্ত হয়, এরশাদের জাতীয় পার্টি। তারপরও ক্ষমতা কেন্দ্রীক রাজনীতিতে বরাবরই প্রভাব ছিল এরশাদের। ২০০৮ সালের নির্বাচনে এরশাদের জাতীয় পার্টিকে নিয়েই, মহাজোট সরকার গঠন করে।

সরকার, সংগঠন, রাজনীতি সহ নানা বিষয়ে বারবার নিজের অবস্থান পরিবর্তনের কারনে সমালোচিত ছিলেন এরশাদ। তবে ২০১৪ ও ২০১৮ সালে আওয়ামী লীগের সঙ্গেই নির্বাচন করে জাতীয় পার্টি। ছিলেন একাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা।

ব্যক্তি জীবনে ১৯৫৬ সালে রওশন এরশাদের সঙ্গে বিয়ে হয় তার। ১৯৯৮ সালে গোপনে বিয়ে করেন, বিদিশাকে। নানা নাটকীয়তার পর ২০০৫ সালে সেই দাম্পত্য জীবনের অবসান ঘটে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এরশাদের ছেলে বললেন, খুব কষ্ট হচ্ছে, মানবেতর জীবনযাপন করছি
X
Fresh