• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

শিশু নির্যাতন রোধে প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুলাই ২০১৯, ১৮:৩০
স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ
শিশু নির্যাতন রোধে প্রতিটি স্কুলে অভিযোগ বক্স রাখার নির্দেশ হাইকোর্টের ।। ফাইল ছবি

দেশের প্রতিটি স্কুলে শিশু নির্যাতন রোধে অভিযোগ বক্স রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার (১০ জুলাই) এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ (বাশার)। ব্যারিস্টার অনিক আর হক ছিলেন বিবাদী পক্ষে।

এদিন অরিত্রীর আত্মহত্যা মামলার শুনানিতে আদালত বলেন, স্কুলগুলোতে শিশুদের নির্যাতনের অভিযোগ শোনার জন্য অভিযোগ বক্স রাখতে হবে। শিশুরা মা-বাবা অথবা স্কুলের শিক্ষক কারও কাছেই তাদের অভিযোগগুলো বলতে পারে না। স্কুলে একটি অভিযোগ বক্স থাকলে সেখানে অভিযোগ লিখতে পারবে তারা।

আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে বলেন, অভিযোগ বক্সের বিষয়টি প্রচার করতে হবে। এসময় তথ্য মন্ত্রণালয়কে এই মামলায় বিবাদী করা যায় কিনা সে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে।

আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে আরও বলেন, বুলিং (নির্যাতন) প্রতিরোধে যে কমিটি থাকবে ওই কমিটির প্রধান যদি স্কুলপ্রধান হন এবং তার বিরুদ্ধেই যদি নির্যাতনের অভিযোগ আসে, তাহলে কমিটি তদন্ত করবে কীভাবে? তাই জেলা প্রশাসন পর্যায়ের কোনও কর্মকর্তাকে কমিটিতে রাখা যায় কিনা সে বিষয়ে আইন মন্ত্রণালয়ের পরামর্শ নিন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh