• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাজারে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ জুলাই ২০১৯, ১৪:২২

আগাম বার্তা ছাড়াই হঠাৎ বাজারে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। রাজধানীর খুচরা বাজারগুলোতে কয়েকদিনের ব্যবধানে ২৫ টাকার ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আর ৩০ টাকার দেশি পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী ও আমদানিকাররা বলছেন, পেঁয়াজ রপ্তানিতে ভারত প্রণোদনা তুলে নিয়েছে। আর অতিরিক্ত গরম ও বৃষ্টিতে পেঁয়াজ নষ্ট হওয়ায় প্রভাব পড়ছে দামে।

দিনাজপুরের হিলি স্থলবন্দর কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, এ বন্দর দিয়ে আগে যেখানে প্রতিদিন ৪০ থেকে ৪৫ ট্রাক পেঁয়াজ আমদানি হতো, তা এখন হচ্ছে মাত্র ২০ থেকে ২৫ ট্রাক। দামও বেড়েছে প্রায় দিগুণ। কেজিপ্রতি ১৪ থেকে ১৫ টাকা দামের পেঁয়াজ হিলিতে বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৭ টাকায়।

রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার পুরান ঢাকার শ্যামবাজার। এ বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, হঠাৎই চড়া পেঁয়াজের দর। খুচরা বাজারে পেঁয়াজের ঝাঁজ ছড়িয়েছে লাগামহীনভাবে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা আর ভারতীয় পেঁয়াজ ৪০ টাকা।

ব্যবসায়ী ও আমদানিকারকদের দাবি, বাংলাদেশ ও ভারত দুই দেশেই অতিরিক্ত গরম ও বৃষ্টিতে নষ্ট হয়েছে পেঁয়াজ।

বিশ্লেষকদের মত, পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে সবার আগে প্রয়োজন গুদাম ব্যবস্থাপনা ঠিক রাখা।

পেঁয়াজের দাম বাড়ার বিষয়ে ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি সারাবছর পেঁয়াজের দাম নাগালের মধ্যে রাখতে সরকারকে উদ্যোগ নিতে হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
আরও কমেছে পেঁয়াজের দাম, বেড়েছে ডিমের
X
Fresh