• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মেয়াদ বাড়লো দ্রুত বিচার আইনের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ জুলাই ২০১৯, ২৩:০২
জাতীয় সংসদ
মেয়াদ বাড়লো দ্রুত বিচার আইনের ।। ফাইল ছবি

দ্রুত বিচার আইনের মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়ে দ্রুত বিচার সংশোধন আইন-২০১৯ এর বিল জাতীয় সংসদে পাস হয়েছে। এ নিয়ে নয়বারের মতো আইনটির মেয়াদ বাড়ানো হলো।

আজ মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বিলটি উপত্থাপন করে পাস করার জন্য প্রস্তাব করেন। কণ্ঠভোটে তা পাস হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বিলের মেয়াদ বাড়ানোর কারণ হিসেবে বলেছিলেন, এই আইনটির অধীনে এক হাজার ৭০৩টি মামলা নিষ্পত্তির জন্য মেয়াদ বাড়ানো প্রয়োজন। তাই আইনটির মেয়াদ আরও পাঁচ বছর বাড়িয়ে ২০২৪ সাল পর্যন্ত বহাল রাখার প্রস্তাব করেন।

প্রথম যখন দ্রুত বিচার আইন ২০০২ সালে সংসদে পাস হয়, সে সময় এ আইনের মেয়াদ ছিল দুই বছর। পরে এর মেয়াদ আরও বাড়ানো হয়। সর্বশেষ ২০১৪ সালে এর মেয়াদ ৫ বছর বাড়ানো হয়। যা গেল নয় এপ্রিল শেষ হয়েছে।

আইনটি প্রণয়নের উদ্দেশ্যে বলা হয়েছিল, এ আইন চাঁদাবাজি, যান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি, যানবাহনের ক্ষতি সাধন, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও সন্ত্রাস সৃষ্টি, অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র কেনায় প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শনসহ নানান অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য।

এ আইনে কেউ দোষী প্রমাণিত হলে দুই থেকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড হতে পারে। এছাড়া জেলায় গঠিত এক বা একাধিক দ্রুত বিচার ট্রাইব্যুনালে এ আইনের মামলার বিচার চলে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্থায়ী হলো দ্রুত বিচার আইন
স্থায়ী রূপ পাচ্ছে দ্রুত বিচার আইন
X
Fresh