• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মালিকবিহীন প্রাণী হত্যায় ৬ মাসের জেল

আরটিভি অনলাইন

  ০৮ জুলাই ২০১৯, ০১:৪৬
প্রাণিকল্যাণ বিল- ২০১৯
জাতীয় সংসদ

মালিকবিহীন কোনও প্রাণী হত্যা করলে ছয় মাসের জেল অথবা ১০ হাজার টাকা জরিমানার বিধান রেখে জাতীয় সংসদে ‘প্রাণিকল্যাণ বিল- ২০১৯’ পাস হয়েছে। প্রাণীর প্রতি নিষ্ঠুরতা প্রতিরোধ, সদয় আচরণ ও দায়িত্বশীল প্রতিপালনের মাধ্যমে প্রাণী কল্যাণ নিশ্চিতে প্রয়োজনীয় বিধান রেখে পাশ করা হয়েছে এই বিল।

বিলে বলা হয়েছে, চলাফেরার সুযোগ না দিয়ে কুকুরকে একটানা ২৪ ঘণ্টা বেঁধে রাখলে তা নিষ্ঠুরতা হিসেবে গণ্য হবে। এই অপরাধের জন্য ছয় মাসের জেলের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। রোববার (৭ জুলাই) বিলটি সংসদে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

রোববার জাতীয় সংসদে বিলটি নিয়ে আলোচনাকালে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সংসদ সদস্যরা। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এর আগে গত ১০ মার্চ সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ ছাড়া কোনও প্রাণীকে দৈহিক কলাকৌশল প্রদর্শনের জন্য প্রশিক্ষণ বা দৈহিক কসরৎ প্রদর্শনের জন্য ব্যবহার করা যাবে না। তবে প্রতিরক্ষা বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, পুলিশ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এবং কোস্টগার্ডের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না।

ডি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পছন্দের এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী
ফ্রান্সের উদ্দেশ্যে স্পিকারের ঢাকা ত্যাগ
‘কোথাও কোথাও নির্বাচনি ফল পূর্বনির্ধারিত ছিল’
তিন লাখ টাকা জরিমানার বিধান রেখে সংসদে গ্রাম আদালত বিল
X
Fresh