logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

প্রতিবছর প্রায় ৬ লাখ মানুষ দগ্ধ হয়: স্বাস্থ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ জুলাই ২০১৯, ২০:৫১ | আপডেট : ০৪ জুলাই ২০১৯, ২১:২৪
বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’
ফাইল ছবি
দেশে প্রতিবছর প্রায় ৬ লাখ মানুষ দগ্ধ হয়। পোড়া অসহায় রোগীদের জন্য এখন আর কোনো ধরনের দুশ্চিন্তা করতে হবে না। বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার রাজধানীর চাঁনখারপুলে ৫০০ শয্যাবিশিষ্ট ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট’ উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা দগ্ধ হচেছন তাদের মধ্যে অধিকাংশই দরিদ্র। এক্ষেত্রে আগুন ছাড়াও বিদ্যুতে পুড়ে অনেক আহত হয়, তার হিসাব অনেক সময়ই সামনে আসে না। কিন্তু চিকিৎসা না করিয়ে তারা মানবেতর জীবনযাপন করেছে।

তিনি বলেন, পোড়া অসহায় রোগীদের জন্য এখন আর কোনো ধরনের দুশ্চিন্তা করতে হবে না। এই হাসপাতালটি রোগীদের সেবা দেওয়া ছাড়াও এ বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসক তৈরিতেও ভূমিকা রাখবে।

বার্ন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করার কারণ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বিএনপি-জামায়াত জোট আন্দোলনের নামে মানুষকে পুড়িয়ে মেরেছে। তখন প্রধানমন্ত্রী এই ইউনিটকে সম্প্রসারিত করার নির্দেশ দিয়েছিলেন। আগে এই ইউনিট শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে চালু করা হয়। পরে তা ঢামেক ইউনিটে চালু করা হয়। বর্তমানে এটি ইনস্টিটিউটে রুপান্তরিত হয়েছে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়