logo
  • ঢাকা শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬

বাতিল হলো ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ জুলাই ২০১৯, ২০:১৯
উচ্চ শিক্ষা বিভাগ
লিখিত পরীক্ষায় অনিয়মের অভিযোগ ওঠায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছে সরকার।

আজ বৃহস্পতিবার (৪ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ‘ঢাকা মহানগরীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া বাতিল সংক্রান্ত’ আদেশ ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর পাঠানো হয়।

উপ-সচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত আদেশ বার্তায় বলা হয়, গত ২৬ এপ্রিল অনুষ্ঠিত ঢাকা মহানগরীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া যথাযথ না হওয়ায় এ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে অধিকতর বিশ্বাসযোগ্য ও বিতর্কমুক্ত করে অধ্যক্ষ নিয়োগের লক্ষ্যে গভর্নিং বডিকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার অনুরোধ করা হলো।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল ভিকারুননিসায় অধ্যক্ষ নিয়োগে লিখিত পরীক্ষা নেওয়া হলে তাতে ১৫ প্রার্থীর মধ্যে ১৩ জন অংশ নেন। তাদের মধ্যে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুমানা শাহীন শেফা লিখিত পরীক্ষায় অংশ নিয়ে সাড়ে তিন নম্বর পান। তিনি উত্তীর্ণ নাহলেও মৌখিক পরীক্ষা ও একাডেমিক সনদের যোগ্যতা দেখে ওই প্রার্থীকে অধ্যক্ষ নিয়োগের জন্য সুপারিশ করা হয়। এছাড়া প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভায় তাকে অধ্যক্ষ হিসেবে নিয়োগের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

পরবর্তীতে পরীক্ষায় অনিয়মের অভিযোগ তুলে একজন প্রার্থী ও একজন অভিভাবক শিক্ষা মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেন। মূলত অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রথমে নিয়োগ প্রক্রিয়া স্থগিত এবং সবশেষ তা বাতিল করা হলো।

গেল বছর ভিকারুননিসায় নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যা করে। এই ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে সেই সময়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। অধ্যক্ষ নাজনীন ফেরদৌসের অব্যাহতির পর কলেজ শাখায় ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন অর্থনীতি বিষয়ের শিক্ষক সহকারী অধ্যাপক হাসিনা বেগম। মূলত  অধ্যক্ষের পদ পূর্ণ করতে এই নিয়োগ প্রক্রিয়া চলছিল।

জিএ/ এমকে  

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়