• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে ৮টি: বনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৯, ১৪:৩২
বাঘ
তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে ৮টি: বনমন্ত্রী

তিন বছরে সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে। ২০১৫ সালে বনশুমারি অনুযায়ী বাঘ ছিল ১০৬টি। ২০১৮ সালে সেই সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১১৪টিতে। ক্যামেরা ট্রাকিং এর মাধ্যমে এই জরিপ করা হয়েছে। জানালেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

আজ শনিবার (২৯ জুন) সকালে জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনের আলোচনায় এসব তথ্য জানান তিনি। মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য দেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, সুন্দরবনে এককভাবে সুন্দরী গাছ যথাক্রমে ২০ শতাংশ, ১৮ দশমিক ২০ শতাংশ এবং ১৮ দশমিক ভূমি বন আচ্ছাদিত আছে। সুন্দরবনের ফরেস্ট ইনভেনটরি ১৯৮৫, ১৯৯৫ ও ২০১৩ সালের প্রতিবেদন অনুসারে এই তথ্য জানান মন্ত্রী।

তিনি বলেন, সুন্দরবনে সুন্দরী গাছ কমেছে। তবে গেওয়া গাছের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৫ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ১৯৯৯ সালে সুন্দরবনের বাইরের অংশও রিজার্ভ ফরেস্টের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করা হয়। বন থেকে চর্তুদিকে ১০ কিলোমিটার বিস্তৃত এলাকা ইসিএ- এর অন্তর্ভুক্ত।

বনমন্ত্রী জানান, সুন্দরবন রক্ষায় ৪৫৯ কোটি ৯২ লাখ ৫৬ হাজার ৯‘শ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পের কাজ আগামী পহেলা জুলাই শুরু হবে।

বনমন্ত্রী আরও বলেন, বন-জীববৈচিত্র রক্ষা করার লক্ষ্যে ৪৮টি এলাকাকে সংরক্ষিত ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আছে কুড়িটি অভয়ারণ্য, উনিশটি জাতীয় উদ্যান, তিনটি ইকোপার্ক, দুইটি বিশেষ জীব বৈচিত্র্য সংরক্ষণ এলাকা, দুইটি সাফারি পার্ক, ১টি এভিয়ারি ইকোপার্ক ও ১টি মেরিন পার্ক।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেছোবাঘ উদ্ধারে ৯৯৯-এ কল
হাটহাজারীতে মেছোবাঘ উদ্ধার
যত টাকায় বিক্রি হলো ৩২ কেজি ওজনের বাঘাইড়
সুন্দরবনে খালে ভাসছিল বাঘের মরদেহ
X
Fresh