• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

হাইকোর্টকে বিএসটিআই

ইগলুসহ ১৪ ব্র্যান্ডের দুধে আশঙ্কাজনক কিছু নেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জুন ২০১৯, ২২:২০
ইগলুসহ ১৪ ব্র্যান্ডের দুধে আশঙ্কাজনক কিছু নেই

১৪টি কোম্পানির পাস্তুরিত দুধে (১৮টি নমুনা) আশঙ্কাজনক বা ক্ষতিকর কোনও কিছুই পাওয়া যায়নি বলে হাইকোর্টকে জানিয়েছে বাংলাদেশ স্ট্যার্ন্ডাড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)।

এ সংক্রান্ত বিষয়ে করা রিটের শুনানিতে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়।

আদালতে রিটকারী আইনজীবী ছিলেন মো. তানভীর আহমেদ। বিএসটিআইয়ের পক্ষে ছিলেন আইনজীবী সরকার এম আর হাসান।

ব্র্যান্ডগুলো হলো- ইগলু, প্রাণ মিল্ক, পুরা, আয়রান, আড়ং ডেইরি, ফার্ম ফ্রেশ মিল্ক, মো, মিল্ক ভিটা, আফতাব, আল্ট্রা, তানিয়া (২০০ গ্রাম ও ৫০০ গ্রাম), ডেইরি ফ্রেশ, মিল্ক ফ্রেশ, এবং কাউহেড পিওর মিল্ক।

আদালত এ মামলার পরবর্তী কার্যক্রম আগামী বৃহস্পতিবার (২৭ জুন) পর্যন্ত মুলতবি করেন।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, ১৪ ব্র্যান্ডের অনুমোদিত ১৮টি পাস্তুরিত দুধের বিষয়ে বিএসটিআই’র পক্ষ একটি প্রতিবেদন দেয়া হয়েছে। প্রতি দুই মাস বা তিন মাস অন্তর অন্তর এই প্রতিবেদন আদালতে আমাদের দিতে হবে। গত ২৩ মে থেকে ২৯ মে পর্যন্ত বিএসটিআই নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। এখানে ১৮টি নমুনার টেস্ট রিপোর্ট দিয়েছি। এতে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনও উপাদান পাওয়া যায়নি।

২০১৮ সালের ১৭ মে পাস্তুরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয় শিরোনামে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। পরে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ২০ মে হাইকোর্টের রিট দায়ের করেন আইনজীবী তানভির আহমেদ। ওই রিটের শুনানি নিয়ে বাজারে পাওয়া যায় এমন সকল ব্র্যান্ডের পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের জন্য খাদ্য মন্ত্রণালয়ের গঠিত বিশেষজ্ঞ কমিটিকে নির্দেশ দেন হাইকোর্ট।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গণবিজ্ঞপ্তিতে ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দেওয়ার নির্দেশ
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
জাতীয় ঈদগাহে ফিলিস্তিনি‌দের জন্য দোয়া
ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দিতে নির্দেশ হাইকোর্টের
X
Fresh