বাজারের তরল দুধ ও দুগ্ধজাত পণ্যের তালিকা চেয়েছেন হাইকোর্ট

প্রকাশ | ২৩ জুন ২০১৯, ২০:৫৬

আরটিভি অনলাইন রিপোর্ট
হাইকোর্ট (ফাইল ছবি)

বাজারে লাইসেন্স ছাড়া প্যাকেটজাত তরল দুধ ও দুগ্ধজাত পণ্যের তালিকা আগামী ১৫ জুলাইয়ের মধ্যে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম এর হাইকোর্ট বেঞ্চ আজ রোববার এ আদেশ দেন।

অন্যদিকে, আমসহ ৪০ ধরনের মৌসুমী ফলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর কোন কার্বহাইড্রেট বা রাসায়নিক পাওয়া যায়নি বলে হাইকোর্টে প্রতিবেদন জমা দিয়েছে বিএসটিআই।

তরল দুধে ভেজাল ও রাসায়নিকের উপস্থিতি সংক্রান্ত রিটের শুনানির শুরুতে ৩০০টি নমুনার মধ্যে মাত্র দুটি দুধে স্যাম্পলে নিম্নমান পাওয়া গেছে। বিএসটিআই এমন প্রতিবেদন জমা দিলে আদালত অসন্তোষ প্রকাশ করেন।

বিএসটিআইয়ের লাইসেন্সধারী ও লাইসেন্সহীন যেসব প্রতিষ্ঠান বাজারে দুধ সরবরাহ করে, তাদের নামের তালিকা দুই সপ্তাহের মধ্যে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দেন হাইকোর্ট।

ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির প্রধান গবেষক ডা. শাহনীলা ফেরদৌসি তার তরল দুধে ভেজাল ও রাসায়নিকের উপস্থিতি সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন আদালতে উপস্থাপন করেন। 

এদিকে, রাজধানীর বিভিন্ন বাজার থেকে আমসহ ৪০ ধরনের ফলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর কোন কার্বহাইড্রেট বা রাসায়নিক পাওয়া যায়নি বলে হাইকোর্টে প্রতিবেদন দিয়েছে বিএসটিআই। এ বিষয়ে সোমবার শুনানি হওয়ার কথা রয়েছে।

পি