• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এখনও চলছে বাল্যবিয়ে, বাড়ছে কিশোরী মাতৃত্বের হার (ভিডিও)

খান আলামিন, আরটিভি অনলাইন

  ২২ জুন ২০১৯, ১৪:৫৮

দেশে এখনও বাল্যবিয়ের প্রবণতা অনেক। কম বয়সে বিয়ে ও পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার না করার ফলে কিশোরী মাতৃত্বের হার আশঙ্কাজনক বেড়েছে। এছাড়া মা হতে গিয়েও মৃত্যুর মুখেও ঢলে পড়ছেন অনেকে।

বিশেষজ্ঞরা বলছেন, পরিবার পরিকল্পনা কর্মসূচি আর বাল্য বিয়েকে আলাদা করে দেখার সুযোগ নেই। দুটোর মধ্যে সমন্বয় করে কর্মসূচি বাস্তবায়ন করলে অধিক সুফল পাওয়া যাবে। এর ফলে কিশোরী মৃত্যু ও মাতৃত্ব নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। সরকার এ বিষয়ে কাজ করে যাচ্ছে বলে জানালেন সংশ্লিষ্টরা।

গবেষণায় দেখা গেছে, ১৫ থেকে ১৯ বছর বয়সী বিবাহিত নারীদের মধ্যে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করে ৫০ শতাংশ । ফলে আশঙ্কাজনক হারে বাড়ছে মাতৃত্বের হার। মাতৃমৃত্যুর হারও শঙ্কাজনক। তাদেরকে বিবেচনায় নিয়ে পরিবার পরিকল্পনা কর্মসূচি সাজানোর পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলাম।

সেভ দ্য চিলড্রেনের পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, পরিবার পরিকল্পনা ও বাল্য বিয়ে নিরোধ কর্মসূচির মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে।

তবে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক আশরাফুন্নেছা বলেন, দাবি বাল্য বিয়ে ও কিশোরী মাতৃত্ব নিয়ন্ত্রণে সমন্বিতভাবে আমরা কাজ করছি।

উল্লেখ্য, ২০১১ সালের জাতীয় স্বাস্থ্যনীতিতে ২০২১ সালের মধ্যে মাতৃমৃত্যুর হার সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনার পরিকল্পনা নেয় সরকার। পরে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ এর সঙ্গে সঙ্গতি রেখে ২০১৬ থেকে ২০’র সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ও বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়। সে লক্ষ্য বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

জিএ/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অর্ধেকের বেশি নারীর বিয়ে হয় ১৮ বছরের আগে : সংসদে প্রতিমন্ত্রী
X
Fresh