• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

লঘুচাপে বাড়ছে গরম, সাগরে তিন নম্বর সতর্কতা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০১৯, ১৬:৪২
সাগরে তিন নম্বর সতর্কতা- rtvonline
লঘুচাপে উত্তাল বঙ্গোপসাগর (ফাইল ছবি)

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় তৈরি লঘুচাপের প্রভাবে বাড়ছে গরম। লঘুচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে আরও জানানো হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের দু–এক জায়গায় দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে বৃষ্টির মাত্রা বাড়তে পারে।

বৃষ্টিতে রাজশাহী, খুলনা, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের ওপর যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটি কমে আসতে পারে।

আষাঢ়ের বয়স সাতদিন হলো। জন্মের পর একটু আধটু মন ভার আর দুএকবার কেঁদেছে সে। বিনিময়ে রেগেমেগে অসহ্য গরম হচ্ছে প্রতিটা দিন। অস্বস্তিতে গ্রাম ও নগরবাসী। তবে গরমের মূল কারণ উত্তর বঙ্গোপসাগরের এই লঘুচাপ। বলছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। দিন দুয়েক পর বৃষ্টির মাত্রা বাড়বে বলে জানান তারা। তখন স্বস্তি ফিরে পাবেন গ্রাম ও নগরবাসী। এজন্যে অপেক্ষা করতে হবে ৪৮ ঘণ্টা।

জিএ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরম নিয়ে সবশেষ যে তথ্য জানাল আবহাওয়া অফিস
এপ্রিলে কয়টি কালবৈশাখী ও ঘূর্ণিঝড় হতে পারে, জানাল অধিদপ্তর
২ দিন দেশের যেসব জায়গায় বৃষ্টি হতে পারে
ঝড়-বৃষ্টি নিয়ে নতুন তথ্য, হতে পারে যেদিন থেকে
X
Fresh