logo
  • ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

এশিয়া প্যাসিফিকে সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি বাংলাদেশের: এডিবি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৯ জুন ২০১৯, ২৩:১৮ | আপডেট : ২০ জুন ২০১৯, ১০:০৩
ADB - RTVONLINE
সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ। ছবি: পিআইডি

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশ সবচেয়ে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে বলে জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার কাছে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশের হস্তান্তর করা এশীয় উন্নয়ন আউটলুকে (এডিও) এই তথ্য জানানো হয়।

এডিবির মতে, ২০১৮ অর্থবছরে বাংলাদেশ ৭ দশমিক ৯০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে, যা ১৯৭৪ সালের পর সবচেয়ে দ্রুততম সময়ে অর্জিত হয়েছে।

এডিও-তে বলা হয়, বাংলাদেশ ২০১৯ ও ২০২০ অর্থবছরে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে, যা হবে একটি নতুন রেকর্ড। বাংলাদেশের এই অর্জন অব্যাহত থাকবে।

এতে বলা হয়, বৈশ্বিক দুর্বল প্রবৃদ্ধি সত্ত্বেও বাংলাদেশে অনুকূল বাণিজ্যের সম্ভাবনা আছে। এছাড়া রপ্তানি ও রেমিটেন্স বাড়ার সম্ভাবনা আছে।

আরও বলা হয়, অব্যাহত নীতি, জোরালো সরকারি বিনিয়োগ, দ্রুত বড় বড় অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন এবং ব্যাংকিং খাতের সংস্কার বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নেবে।

মনমোহন পরকাশের কাছ থেকে প্রতিবেদন গ্রহণের সময় শেখ হাসিনা বলেন, আমার সরকার একটি সুপরিকল্পিত উপায়ে দেশের অর্থনীতিকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকার দেশজুড়ে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে, যেখানে বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা তাদের শিল্পকারখানা স্থাপন করতে পারবে।

আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালে দেশের স্বার্থে বিভিন্ন ধরনের অর্থনৈতিক কর্মসূচি হাতে নিয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মনমোহন পরকাশ বলেন, শেখ হাসিনার অধীনে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক পরিকল্পনা খুবই প্রশংসনীয়। বর্তমান সরকারের সব উন্নয়ন কর্মসূচি জনবান্ধব।

এসময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং অর্থ সচিব আবদুর রউফ তালুকদার উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদেরকে এসব কথা জানান।

উল্লেখ্য, এডিবির বার্ষিক প্রকাশনা এডিও এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড মূল্যায়ন ও পূর্বাভাস দিয়ে থাকে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়