• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সারাদেশে পারিবারিক আদালতে মামলা ৫৯ হাজার: আইনমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুন ২০১৯, ২১:২৮
আনিসুল হক। ফাইল ছবি

সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। এর মধ্যে পারিবারিক আদালতে বিচারাধীন মামলা ৫৯ হাজার ৮৬০টি। ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি মামলা ঢাকা জেলায় পাঁচ হাজার ৫০৯টি। বান্দরবান ও খাগড়াছড়িতে এ ধরনের মামলা নেই। সংসদে জানালেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার সংসদের বৈঠকে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরে অংশ নিয়ে তিনি এসব তথ্য তুলে ধরেন। এর আগে বিকাল তিনটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

আইনমন্ত্রী জানান, বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার নানামুখী কার্যক্রম নিয়েছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত গঠন, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষণসহ মামলা নিষ্পত্তিতে তদারকি বাড়াতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন মন্ত্রী। এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলার দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে বলেও তিনি মন্তব্য করেন।

আনিসুল হক আরও জানান, আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ২১ হাজার ৮১৩টি। এর মধ্যে দেওয়ানি মামলা ১৪ হাজার ২৩টি; ফৌজদারি মামলা ৭ হাজার ৬৫৫টি ও অন্যান্য (আদালত অবমাননা পিটিশন) মামলা ১৩৫ টি। তিনি বলেন, হাইকোর্ট বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা পাঁচ লাখ ৬ হাজার ৬৬৪টি। এর মধ্যে দেওয়ানি ৯৬ হাজার ১১৪টি; ফৌজদারি ৩ লাখ ১৭ হাজার ৪৪৩টি ও অন্যান্য ৯৩ হাজার ১০৭টি। অধস্তন আদালতে বিচারাধীন মামলার মধ্যে দেওয়ানী ১৩ লাখ ২৮ হাজার ৬০০টি ও ফৌজদারি ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি।

এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ ঘিরে সক্রিয় অপরাধী চক্র, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি
গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আইনের শাসন সুসংহত করতে হবে : রাষ্ট্রপতি
আইনের জালেই অসাধু ব্যবসায়ীদের আটকাতে হবে
দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হচ্ছে
X
Fresh