• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রামপালের কারণে সুন্দরবনের ক্ষতি হবে না: পরিবেশমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুন ২০১৯, ২১:২৪

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন দাবি করেছেন, সুন্দরবনের পাশে প্রস্তাবিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের কারণে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোড বনের কোনও ক্ষতি হবে না।

আজ মঙ্গলবার সচিবালয়ে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০১৯ এবং বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মো. শাহাব উদ্দিন বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য সুন্দরবনের ক্ষয়ক্ষতির যে আশঙ্কা করা হচ্ছে, সেটি অমূলক। একমাস আগেও আমরা সুন্দরবন পরিদর্শন করেছি, তেমন আশঙ্কাজনক কোনও অবস্থা দেখা যায়নি। সুন্দরবন আরও উন্নত হচ্ছে। রামপালের জন্য সুন্দরবনের ক্ষতি হবে বলে আমরা মনে করি না।

পরিবেশ সচিব আব্দুল্লাহ আল মহসিন চৌধুরী বলেন, রামপালের কারণে সুন্দরবনের ক্ষতি হবে না সেটির প্রমাণ হচ্ছে বনে বাঘের সংখ্যা বেড়েছে, গাছের সংখ্যাও বেড়েছে। অনেকে বলছে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে, কিন্তু এটির কাজ শুরুই হয়নি। নতুন কাউকে আমরা ছাড়পত্র দেইনি। কোনও নতুন বা রেড ক্যাটাগরির প্রতিষ্ঠানকে ছাড়পত্র দেয়া হয়নি।

তিনি জানান, 'স্ট্র্যাটেজিক অ্যাসেসমেন্ট' শীর্ষক প্রকল্প প্রণয়ন করে পরিকল্পনা মন্ত্রণালয়ে উপস্থাপন করেছে মন্ত্রণালয়। এটি অনুমোদন পেলে শিগগিরই রামপাল প্রকল্পের কাজ শুরু হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে দ্বন্দ্ব ভুলে যে কারণে এক হলেন নওয়াজউদ্দিন-আলিয়া
বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
X
Fresh