• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ব্যাংকে লুটে খাওয়ার জন্য টাকা নেই, যারা লুটে নিয়েছে তাদের আমরা চিনি: প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জুন ২০১৯, ২০:২৩

কথা এসেছে ব্যাংকে টাকা নেই। ব্যাংকে টাকা থাকবে না কেনো? অবশ্যই টাকা আছে। তবে লুটে খাওয়ার জন্য টাকা নেই। আর যারা লুটে নিয়েছে তাদের আমরা চিনি। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৭ জুন) সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে বাজেট বিষয়ে সংসদে ও বাইরে বিভিন্ন মহলের সমালোচনার জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সোমবার বিকেল তিনটার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রধানমন্ত্রী সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেন।

প্রধানমন্ত্রী বলেন, বাজেট নিয়ে অযথা কিছু কিছু কথা বলে সাধারণ মানুষকে বিভ্রান্ত না করাই ভালো। প্রস্তাবিত বাজেট ও সংশোধিত বাজেট নিয়ে অনেক আলোচনা, অনেক কথা বাইরেও হচ্ছে, এখানেও হচ্ছে। কেউ কেউ বলছেন যে এই বাজেট কিছুই না। যারা এ ধরনের মানসিকতা নিয়ে কথা বলছেন তাদের কাছে আমার এটাই প্রশ্ন, বাজেটই যদি সঠিকই না থাকে মাত্র দশ বছরের মধ্যে বাংলাদেশ এত উন্নতি করলো কীভাবে।

শেখ হাসিনা বলেন, কেউ বলছেন, বাজেট দিয়েছেন বাস্তবায়ন করতে পারেননি। বাজেট বাস্তবায়নে একটা বিষয় আছে। আমরা বাজেট উপস্থাপন করছি জুন মাসে। এক বছর পর আবার বাজেট দেবো। এক বছরে আমাদের যে বাজেট, বিশেষ করে উন্নয়ন বাজেট যেটা আমরা বস্তবায়ন করি। আমাদের একটা নিয়ম আছে মাঝামাঝি সময় একটা হিসাব নিই। পরিমার্জন সংশোধন করে থাকি, যাতে অর্থটা যথাযথভাবে কাজে লাগে। সেটাই সম্পূরক হিসেবে পরিবর্তিত উপস্থাপন করে থাকি।

প্রধানমন্ত্রী বলেন, বলা হচ্ছে, বাজেট বাস্তবায়ন করতে পারি না, সেটা যদি বলে, তাহলে ৬১ হাজার কোটি টাকার বাজেট পেয়েছিলাম ২০০৮ সালে। আজকে সেখানে আমরা বাজেট ৫ লাখ টাকার ওপরে চলে গেছি।এটা তাহলে করলাম কিভাবে, যদি আমাদের বাস্তবায়নের দক্ষতাই না থাকে। কাজেই আমি বলবো, উন্নয়নের সুযোগটা সবাই নিচ্ছে। বিদ্যুৎ নিয়ে অনেকে কথা বলেছেন যে, বিদ্যুত এত উৎপাদন হলো, তাহলে শতভাগ পায় না কেনো। বিদ্যুত প্রকল্পগুলো সবসময় চালু থাকে না। প্রত্যেক বিদ্যুৎকেন্দ্র সংস্কার করতে হয়, বন্ধ থাকে। আজ ৯৩ ভাগ মানুষ কিন্ত বিদ্যুৎ পাচ্ছে। গ্রামে গঞ্জে বিদ্যুৎ পৌঁছে গেছে। ডিজিটাল বাংলাদেশও হয়ে গেছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
‘নারীদের এগিয়ে নিতে কার্যকর পরিকল্পনা করেছেন প্রধানমন্ত্রী’
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
X
Fresh