• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভালো থাকুক সব বাবারা

মুক্তা মাহমুদ, আরটিভি

  ১৬ জুন ২০১৯, ১১:০০

ভরসা ও পরম নির্ভরতার নাম বাবা। শত দুঃখেও যেন সন্তানের কাছে কোনও প্রত্যাশা না রাখার নামই হয়ত বাবা। বাবা দিবসে শ্রদ্ধা আর ভালবাসা পূর্ণতাপাক সব বাবারা। আজ বিশ্ব বাবা দিবস। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের অন্যান্য দেশের মতো এদেশেও পালন করা হয় দিবসটি।

পায়ে পায়ে হাঁটতে শেখান বাবা। জীবনের নানা টানাপড়েনেও যিনি কখনো, ‘না’ বলেন না। বাবারা তো এমনই হন, বাবাদের তো এমনই হওয়ার কথা। গীতিকার কবীর বকুল ও দিনাত জাহান মুন্নী দম্পতির কন্যা, প্রেরণা প্রতীক্ষারও, একই কথা।

লুকানো দুঃখ, ব্যথার মুহূর্তগুলোও যেন চুপ করে যায় বাবার আদরে।

বয়সের ভারে ন্যুব্জ বাবারা জীবন শক্তির কাছে হার মানলেও, কখনো হারতে চান না এই সম্পর্কের কাছে। তাই প্রথম সন্তান শাহজাদীর গল্প বলতে গিয়ে, ১৩ বছর ধরে প্রবীণ নিবাসের বাসিন্দা তৈমুর হকের চোখে-মুখে খেলে যায় হাসির ঝিলিক।

নিবাসের আরেক বাবা, সাফিদ হক। বললেন, বাবা দিবসে ভালো খাবারের আয়োজন থাকে ঠিকই। তবে তার যে একটা গোলাপ চাই। কিন্তু সে গোলাপ দেয়ার কেউ নাই। তাই আনমনে নদীর সঙ্গে নিজের জীবন মিলিয়ে সুখী হওয়ার ভান করেন এ পিতা।

আর যারা বাবাকে হারিয়েছেন, তারা হয়তো আকাশের অলক্ষ্যে তাকিয়ে বাবার স্মৃতি হাতড়ান। সেই স্মৃতি হাতড়ে দুঃখ যেন পেতে না হয়, বাবা থাকতেই তাই হোক না বলা- ‘তোমার পাশেই আছি, সব সময়’। দৃঢ় হোক, বাবা-সন্তানের সম্পর্ক। পৃথিবীর সব বাবার জন্য অপার শ্রদ্ধা-ভালবাসা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh