• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জঙ্গিবিরোধী মানসিকতা গড়তে শিক্ষা ব্যবস্থা করা হবে

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৬, ১৩:১৮

শিশুদের জঙ্গিবাদ বিরোধী মানসিকতা গড়ে তুলতে প্রয়োজনীয় শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করতে হবে। শিক্ষার্থীরা যেন শান্তিকামী হয় সে জন্য কাজ করতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে গণভবনে পিইসিই ও জেএসসি পরীক্ষার ফলাফল হস্তান্তরের পর তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এমন শিক্ষা ব্যবস্থা তৈরি করতে হবে যাতে ছাত্র-ছাত্রীরা সন্ত্রাস ও জঙ্গিবাদকে মনে প্রাণে ঘৃণা করে। কারণ বর্তমান সময়ে জঙ্গিরা শিক্ষার্থীদের টার্গেট করছে। এ বিষয়ে তাদের সচেতন করতে হবে।

তিনি বলেন, অনেকে পিইসিই ও জেএসসি পরীক্ষার সমালোচনা করেন। কিন্তু দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষিত জনগোষ্ঠী আবশ্যক। শিশুদের মধ্যে আত্মবিশ্বাসের ভীত তৈরিতে শিশুবয়স থেকে পরীক্ষা ভীতি দূর করতে হবে। আর সে জন্যেই পিইসিই, জেএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এসব পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থী ও পাসের হার বেড়েছে। বর্তমানে ছেলেদের তুলনায় মেয়ে শিক্ষার্থী বেশি। তারা ফলাফলেও এগিয়ে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ আন্তর্জাতিকভাবে বিভিন্ন পুরস্কার পায় আর বিএনপি-জামায়াতের হাতে ক্ষমতা থাকলে বিশ্বব্যাপী তিরস্কৃত হয়। বর্তমান বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল।

তিনি আরো বলেন, ৯৬ সালে স্বাক্ষরতার হার যা রেখে গেছি ২০০৯ সালে ক্ষমতায় এসে দেখি তা অনেক কমে গেছে। আমাদের সরকারের প্রথম মেয়াদে জনগণের জন্য যা করেছি দ্বিতীয় মেয়াদে দেখি বাংলাদেশ শিক্ষা, খাদ্য, বিদ্যুৎ উৎপাদন, কর্মসংস্থান সবকিছুতে পিছিয়ে পড়েছে। আমাদের পরে যারা ক্ষমতায় ছিলো তারা ব্যবসা-বাণিজ্য নিয়ে ব্যস্ত ছিলো। দেশের জন্য কাজ করেনি।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh