• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারত ঘুরতে আগাম অ্যাপয়েন্টমেন্ট লাগবে না

অনলাইন ডেস্ক
  ২৮ ডিসেম্বর ২০১৬, ২০:১৮

২০১৭ সাল থেকে ভারতে বাংলাদেশি পর্যটকদের টুরিস্ট ভিসা পেতে ই-টোকেন কিংবা আগাম অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে না। ভারতীয় ভিসা পাওয়া সহজ করার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে ভারতীয় হাই কমিশন এ পদক্ষেপ নিয়েছে।

পর্যটকরা তাদের পূরণকরা ভিসা আবেদনপত্র আইভিএসি মিরপুর, আলামিন আপন হাইটস, ২৭/১/বি (২য় তলা), শ্যামলী (শ্যামলী সিনেমা হলের বিপরীতে), মিরপুর রোড, ঢাকা-১২০৭-এ সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত জমা দিতে পারবেন। ভ্রমণের তারিখ ভিসা আবেদনপত্র জমা দেয়ার ৭ দিন পরের, তবে ১ মাসের মধ্যে হতে হবে।

বিমান, ট্রেন বা বাসের টিকেটসহ নারী ভ্রমণকারী ও তাদের নিকটতম পরিবারের সদস্যদের অ্যাপয়েন্টমেন্ট ছাড়া সরাসরি আবেদন জমাদানের স্কিমটি আইভিএসি উত্তরার বদলে ১ জানুয়ারি ২০১৭ থেকে আইভিএসি মিরপুর কেন্দ্রে অব্যাহত থাকবে।

অ্যাপয়েন্টমেন্ট তারিখ/ই-টোকেনধারী আবেদনকারীরা তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র আইভিএসি গুলশান, উত্তরা, মতিঝিল, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, যশোর, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেটে জমা দেয়া অব্যাহত রাখতে পারবেন। আইভিএসি মিরপুর ১ জানুয়ারি ২০১৭ থেকে নিশ্চিত ভ্রমণকারী ও প্রবীণ নাগরিকদের সরাসরি ভিসা আবেদপত্র নেবে।

এসব ব্যবস্থা চালুর ফলে ভারত ভ্রমণের নিশ্চিত টিকেটসহ দেশের কোন আবেদনকারীর আর ই-টোকেন/অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখের প্রয়োজন হবে না। ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশিদের ভারতীয় ভিসা পাওয়া সহজ এবং দু’দেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক জোরদারে এসব ব্যবস্থা নেয়া হয়েছে।

এসজেড

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh