• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভোট শেষ, চলছে গণনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ ডিসেম্বর ২০১৬, ১৪:২৪

প্রথমবারের মতো জেলা পরিষদের ভোট শেষ হয়েছে। চলছে ভোট গণনা। বুধবার সকাল ৯টায় শুরু হয়ে ভোট চলে দুপুর ২টা পর্যন্ত। এদিন জেলা ও উপজেলার ভোটকেন্দ্রে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী সদস্য পদে ভোট দেয় জনপ্রতিনিধিরা।

জাতীয় সংসদসহ স্থানীয় সরকার নির্বাচনে জনগণের সরাসরি ভোটে প্রতিনিধি নির্বাচন হলেও জেলা পরিষদ ভিন্ন। এ নির্বাচন হয়েছে কলেজ অব ইলেক্টোরাল পদ্ধতিতে।

পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলায় শেষ হয়েছে এ নির্বাচন। তবে ভোলা ও ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ওই দুই জেলায়ও ভোট হয়নি। এর ফলে ভোট হয়েছে বাকি ৫৯ জেলায়। তবে এরইমধ্যে ২২ জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে সারাদেশে দায়িত্ব পালন করেছে আইনশৃঙ্খলা বাহিনীর ২৩ হাজার সদস্য। প্রতি কেন্দ্রের পাহারায় ২০ সদস্য। কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ছিল বিজিবি ও র‌্যাব। থাকবে ফলাফল দেয়া পর্যন্ত। কোনোরকম বিশৃঙ্খলা ঠেকাতে ৯১৫ ম্যাজিস্ট্রেট এবং ৯১ বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেছেন।

যাচাইবাছাই শেষে গেলো ১২ ডিসেম্বর ৩৯ জেলায় ১২৪ চেয়ারম্যান প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেন নির্বাচন কমিশন। সাধারণ সদস্য পদে ২ হাজার ৯৮৫ এবং সংরক্ষিত (নারী) সদস্য পদে ৮০৬ জন প্রার্থী হয়েছেন। এছাড়া ২২ জেলায় রয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। নির্বাচনে তফসিল ঘোষণার পর চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত নারী সদস্যপদে মোট প্রার্থী ৩ হাজার ৯৩৮ জন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh