logo
  • ঢাকা বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

ইসলামের মাঝে ঘৃণা, বিদ্বেষ, কূপমণ্ডূকতার কোনো জায়গা নেই: রাষ্ট্রপতি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ জুন ২০১৯, ১৮:০০
মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরম সহিষ্ণুতা, সাম্য ও সার্বজনীন কল্যাণ ধারণ করা ইসলামের মাঝে ঘৃণা, বিদ্বেষ, সহিংসতা ও কূপমণ্ডূকতার কোনো জায়গা নেই বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

bestelectronics
ঈদুল ফিতর উপলক্ষে বুধবার বঙ্গবভনে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম আয়োজিত এ অনুষ্ঠান বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে।

রাষ্ট্রপতি বলেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। ইসলামের মাঝে ঘৃণা, বিদ্বেষ, সহিংসতা ও কূপমণ্ডূকতার কোনো জায়গা নেই। ইসলাম মানবিক মূল্যবোধ, পারস্পরিক সহাবস্থান, পরম সহিষ্ণুতা, সাম্য ও সার্বজনীন কল্যাণ ধারণ করে।

রাষ্ট্রপতি বলেন, রমজান মাস মুসলিমদের জন্য খুব গুরুত্বপূর্ণ যা সংযম, সৌহার্দ্য ও সহমর্মিতার শিক্ষা দেয়। যদি রমজানের শিক্ষা আমাদের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও জাতীয় জীবনে প্রতিফলিত হয়, তাহলে সমাজে সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠিত হবে।

দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সাম্প্রদায়িক সম্প্রতিও অপরিহার্য। ধর্ম হলো জীবনের উৎস পথ, তা আলোকিত মানুষ গড়তে প্রেরণা যোগায়, যোগ করেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ঈদ মানে আনন্দ। মাসব্যাপী সিয়াম, সাধনা ও সংযমের পর ঈদুল ফিতর খুশি বার্তা নিয়ে আসে। এ আনন্দ সবার মাঝে ছড়িয়ে যাক।

তিনি আরও বলেন, শ্রেণি ও পেশা নির্বিশেষে বড় শহরগুলোতে বাস করা মানুষজন গ্রামে তাদের প্রিয়জনদের কাছে ফিরে যান এবং নিজেদের মাঝে সম্প্রতি, সৌহার্দ্য ও ঐক্য গড়ে তুলেন।

আবদুল হামিদ ধনী-দরিদ্রদের ভেদাভেদ ভুলে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার এবং আনন্দ ভাগাভাগি করে নেয়ার আহ্বান জানান। সেই সাথে তিনি আশা প্রকাশ করেন যে ধর্মীয় অনুষ্ঠানগুলো সম্প্রতি ও বন্ধনের পুনর্মিলন হবে।

ইসলামের বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ ও সারাবিশ্বের মানুষকে শুভেচ্ছা ও শুভ কামনা জানান।

এমকে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়