• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

নতুন পদ্ধতিতে জেলা পরিষদ নির্বাচন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ ডিসেম্বর ২০১৬, ২৩:৩২

বিশ্ব মোড়ল আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আদলেই হচ্ছে দেশের জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচন। ইলেক্টোরাল পদ্ধতিতে নির্বাচিত হবেন জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা। জনগণের ভোটাধিকার থাকছে না এ নির্বাচনে। স্থানীয় সরকারের ৪ প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে নির্বাচিত হবেন তারা।

জেলা পরিষদ আইন সংশোধন করে এ নির্বাচন প্রক্রিয়ায় বদল আনা হয়। সাধারণ ভোটারের জায়গায় নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটার করা হয়।

গেলো ৬ অক্টোবর জাতীয় সংসদে সাময়িক বরখাস্তের বিধান রেখে জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৬ পাস হয়। এরপর ২০ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন (সংশোধন) আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

নতুন আইনে বলা হয়, জেলা পরিষদ হবে ২১ সদস্যের। এর মধ্যে ১ জন চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ৫ জন সংরক্ষিত নারী সদস্য থাকবেন। সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা এবং ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধিদের ভোটে তারা নির্বাচিত হবেন। সকল স্তরের জনপ্রতিনিধিদের সমন্বয়ে কলেজ অব ইলেক্টোরাল গঠিত হবে। তারা জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত করবেন।

এর আগে ২০১১ সালের ১৫ ডিসেম্বর ৩ পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলা পরিষদে আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তবে এবারই প্রথম নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত করা হচ্ছে।

এইচটি/এসএস/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh