• ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬

চলতি বছর ২৩৩ শিশু ধর্ষণের শিকার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ মে ২০১৯, ১৯:১৮
চলতি বছর সারাদেশে ২৩৩ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। এছাড়া দুই ছেলেশিশুসহ মোট ৩৫ জন যৌন হয়রানির শিকার হয়েছে।

whirpool
আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘বন্ধ হোক শিশু ধর্ষণ ও যৌন হয়রানি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এইসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে বক্তরা বলেন, ধর্ষিত শিশুদের মাঝে ১২ জন মেয়ে শিশু ও ছয়জন ছেলে শিশুর মৃত্যু হয়েছে। এ ছাড়া ৩২ জন মেয়ে শিশুকে ধর্ষণ চেষ্টা করা হয়েছে এবং তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়, একই সময়ে দুই ছেলেশিশুসহ মোট ৩৫ জন যৌন হয়রানির শিকার হয়েছে। নিহত শিশুদের মধ্যে সাত শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। একজনকে ধর্ষণ চেষ্টার পর হত্যা করা হয়েছে ও দুই শিশু ধর্ষণের শিকার হওয়ার পর আত্মহত্যা করেছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশে ধর্ষণের চিত্র তুলে ধরে বক্তারা বলেন, শিশুদের প্রতি ধর্ষণের ঘটনা দিন দিন বেড়েই চলছে। প্রতিনয়ত এর ধরণের পরিবর্তন ঘটছে ও ভয়াবহ আকার ধারণ করছে। শুধু মেয়ে শিশুরাই নয়, ছেলে শিশুদের ক্ষেত্রেও ঘটছে ধর্ষণ, যৌন হয়রানি ও হত্যার মতো ঘটনা। শিশুরা আজকে কোনো জায়গাতেই নিরাপদ নয়। এমনকি প্রতিবন্ধী শিশুরাও শিকার হচ্ছে ধর্ষণ ও যৌন হয়রানির।

শিশু ধর্ষণ ও যৌন হয়রানির বিরুদ্ধে বেশ কিছু দাবি তুলে ধরেন সংগঠনের নেতারা, সেগুলোর মধ্যে আছে- অপরাধীদের দ্রুততম সময়ের মধ্যে গ্রেফতার ও বিচার কাজ সম্পন্ন করা, ধর্ষণ ও সহিংসতা বন্ধে এই মুহূর্তে বাস্তবসম্মত আইন ও উদ্যোগ গ্রহণ, পর্নো সাইট ও বিদেশি যেসব চ্যানেলে সহিংসতার ঘটনা দেখানো হয় সেগুলো বন্ধ করা ও আইসিটির মাধ্যমে সংগঠিত সহিংসতা প্রতিরোধে ব্যবস্থা গ্রহণসহ বেশ কিছু পদক্ষেপ।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়