• ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

ধানক্ষেতে আগুনের ঘটনা সাজানো নাটক: তথ্যমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ মে ২০১৯, ১৭:২৪ | আপডেট : ২৯ মে ২০১৯, ১৭:২৯
ফাইল ছবি
ধানের ন্যায্য মূল্য না পেয়ে টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় কৃষকের ধানক্ষেতে আগুন দেয়ার ঘটনা সাজানো নাটক বলে মন্তব্য করলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

whirpool
আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘বরেণ্য সংগীত শিল্পী সুবির নন্দী’র স্মরণে আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

হাছান মাহমুদ বলেন, ধান ক্ষেতের এক কোনায় একটু করে আগুন দিয়ে তার ছবি তোলা হয়েছে। ছবি কিভাবে ফোকাস হবে সেটার জন্য আরেকজন নির্দেশনা দিচ্ছেন। অভিনেতাদের মতো অভিনয় করে ভিডিও শ্যুট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, মিথ্যা সংবাদ প্রচারের মাধ্যমে সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করা হচ্ছে। কিছুদিন আগে দেখলাম, ভারতের কৃষকের ছবি বাংলাদেশের বলে চালিয়ে দেয়া হয়েছে। আবার আরেকদিন পত্রিকায় দেখলাম, দুই সন্তানকে লিচু কিনে দিতে পারেনি বলে সন্তানদের হত্যা করেছে বাবা।

পরে অনুসন্ধান করে জানা গেছে, সেই বাবা মানসিক অসুস্থ ছিলেন।  তাই কোনো সংবাদ পরিবেশনের আগে সমাজে এর ফলাফল কী হতে পারে, সেটা বিবেচনা করে তবেই সংবাদ পরিবেশন করা উচিত।

তথ্যমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধেও কিছু পত্রিকা এভাবে অপপ্রচার চালিয়েছিল। বঙ্গবন্ধু যখন যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠিত করে অর্থনৈতিক উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন, তখন তাকে ষড়যন্ত্র করে হত্যা করা হয়। তার সময়েও পত্রপত্রিকায় কিছু অসত্য সংবাদ পরিবেশন করা হয়েছিল। যেমন বাসন্তীকে জাল পরিয়ে ছবি তুলে সেটা পত্রিকায় ছাপিয়ে বলা হয়েছিল, কাপড়ের অভাবে জাল পরে আছে এ দেশের মেয়েরা। পরে জানা গেছে, বাসন্তী মানসিক অসুস্থ ছিলেন।  তাকে এটা গায়ে দেয়ার জন্য প্ররোচিত করে ছবি তোলা হয়েছিল উদ্দেশ্যপ্রণোদিতভাবে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়