• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জাতির কাছে ক্ষমা চাইলেন এ কে খন্দকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মে ২০১৯, ১১:২২
মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীরউত্তম), ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক ও সাবেক মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার (বীরউত্তম) ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইয়ে ভুল তথ্যের জন্য জাতির কাছে ক্ষমা চেয়েছেন। বইটির এক জায়গায় তিনি উল্লেখ করেছেন- বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন।

মূলত এ তথ্যটির কারণে তিনি ক্ষমা চেয়েছেন। সেই সঙ্গে ‘জয় পাকিস্তান’ শব্দটি ফেলে দিয়ে সংশোধনের জন্য বইটির প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা প্রকাশনীর সহযোগিতা চেয়েছেন।

রোববার যমুনা টেলিভিশনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এ কে খন্দকার বলেন, ‘ভুল করেছি যে পাকিস্তান কথাটা বলেছি।ওটা ভুল। আমার ভুল হয়েছে, একেবারে সম্পূর্ণ ভুল। আমি নিজেই জানি না কেন ভুল করলাম। আমি যে ভুল করেছি তার জন্য আমি ক্ষমা চাচ্ছি।’

তার এই ভুলের জন্য ক্ষমা চেয়ে শেষবারের মতো বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার ইচ্ছাও প্রকাশ করেন মুক্তিযুদ্ধের উপঅধিনায়ক এ কে খন্দকার।

উল্লেখ্য, এ কে খন্দকারকে স্বাধীন বাংলাদেশে বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব দিয়েছিলেন বঙ্গবন্ধু। এক-এগারোর পর ‘যুদ্ধাপরাধীদের বিচার’ দাবিতে গঠিত প্ল্যাটফর্মের নেতা ছিলেন তিনি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ক্ষমতায় আসার পর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব দেয়া হয় তাকে। ২০১৪ সালে মন্ত্রিত্ব ছাড়ার পর প্রকাশ করেন নিজের আত্মজীবনী ‘১৯৭১ : ভেতরে বাইরে’। বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় উল্লেখ আছে, বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শেষে ‘জয় পাকিস্তান’ বলেছিলেন। ওই তথ্য উল্লেখ করায় সমালোচনার মুখে পড়েন এ কে খন্দকার।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পিসিবির কাছে ক্ষমা চাইলেন হারিস রউফ
ক্ষমা চাইলেন বাণিজ্য প্রতিমন্ত্রী
অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমা চাইলেন নিপুণ
নিঃশর্ত ক্ষমা চাইলেন দুই আইনজীবী, উঠলো নিষেধাজ্ঞা
X
Fresh