logo
  • ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭

দুবাই-সিঙ্গাপুর জুয়েলার্সকে জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ মে ২০১৯, ২০:০৫ | আপডেট : ২৫ মে ২০১৯, ২০:১২
স্বর্ণের দোকানে মূল্য তালিকা না থাকায় রাজধানীর চার প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এ চার প্রতিষ্ঠান হলো- দুবাই জুয়েলার্স, সিঙ্গাপুর জুয়েলার্স, রিয়াল জুয়েলার্স এবং মা জুয়েলার্স।

শনিবার (২৫ মে) রাজধানীর মোহাম্মদপুরের তাজমহল রোড ও কৃষি মার্কেট এলাকায় এ চার জুয়েলার্সকে জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক ফাহমিনা আক্তার এবং মাগফুর রহমান। অভিযানে সার্বিক সহযোগিতা করে মোহাম্মদ থানার পুলিশ সদস্যরা।

এ চার প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। 

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন,ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী পণ্যের মূল্য তালিকা প্রকাশ্যে টাঙ্গানোর নিয়ম রয়েছে। কিন্তু দোকানগুলোর অনেকগুলোতেই তা দেখতে পাওয়া যায়নি। একই সাথে সবাই যেন ওজনে গ্রামে বিক্রি করেন সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

তিনি বলেন, এখনো ভোক্তারা ভরিতে কিনতে চান এবং বিক্রেতা প্রতিষ্ঠানগুলো এ সুযোগ নিয়ে অধিক মুনাফা লাভের পায়তারা করেন। তাই আর্থিক প্রতিষ্ঠানকে জরিমানা করে সতর্ক করা হয়।

পরবর্তীতে এ ধরনের অপরাধ করলে আইন অনুযায়ী তাদের দ্বিগুণ জরিমানাসহ সিলগালা করে দেয়া হবে। একই সঙ্গে সঠিক নিয়মে স্বর্ণের ওজন দেয়ার বিষয়েও সতর্ক করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ধারায় বলা হয়েছে, কোনো আইন বা বিধি দ্বারা আরোপিত বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা লটকিয়ে প্রদর্শন না করলে অনূর্ধ্ব এক বছর সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়