নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ | ২৩ মে ২০১৯, ১৮:৫৯ | আপডেট: ২৩ মে ২০১৯, ১৯:১৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ফাইল ফটো

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বড় ধরনের জয় নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন বলে জানিয়েছে ভারতের সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই)।

প্রধানমন্ত্রী তার বার্তায় বলেন, এই বড় জয়ে বাংলাদেশ সরকার, দেশের মানুষ এবং ব্যক্তিগতভাবে আমার পক্ষ থেকে আপনাকে এবং এনডিএ’কে আন্তরিক অভিনন্দন। এই জয় বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশের মানুষের আপনার প্রতি আস্থা এবং বিশ্বাসের প্রতিফলন।

শেখ হাসিনা বলেন, ভারতের সঙ্গে বহুমুখী সম্পর্ককে বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব দেয় যা প্রকৃত সদিচ্ছা, পারস্পরিক আস্থা এবং সম্মানের সাথে পরিচালিত হয়। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা সেই সম্পর্কেরই একটি প্রতিচ্ছবি।

তিনি বলেন, আমি প্রবলভাবে বিশ্বাস করি দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নাগরিকরা নতুন করে আমাকে এবং আপনাকে যে আদেশ (ম্যানডেট) দিয়েছেন, আমরা ইতোমধ্যে ভালো প্রতিবেশী হিসেবে তার দৃষ্টান্ত রেখেছি। ভাবিষ্যতে এই সম্পর্ক আরও দৃঢ় হবে এবং নতুন উচ্চতায় পৌঁছাবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি ভারতের মানুষের সুখ-সমৃদ্ধি এবং আপনার চলমান সফলতা ও দীর্ঘায়ুর জন্য আপনার সুস্বাস্থ্য কামনা করি। বাংলাদেশে আপনাকে স্বাগত জানানোর অপেক্ষায় থাকলাম।

নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৪২টি আসনে এগিয়ে আছে।

এর মধ্যে বিজেপি এককভাবে ৩০০টির বেশি আসনে এগিয়ে আছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। গত নির্বাচনে এনডিএ ৩৩৬টি এবং বিজেপি ২৮২টি আসনে জয়লাভ করে।

দেশটিতে সরকার গঠনের জন্য কোনও দল বা জোটকে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ২৭২টিতে জয়লাভ করতে হয়।

এনডিটিভি জানায়, দেশটিতে গত তিন দশকেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম কোনও দল এককভাবে এমন সংখ্যাগরিষ্ঠতা পেলো।

এদিকে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি টুইট বার্তায় বলেন, বিজেপি এবং তার বন্ধু দলগুলোর নির্বাচনী জয়ে প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানাচ্ছি।

এছাড়া পাকিস্তানের প্রধানমন্ত্রী দক্ষিণ এশিয়ার শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য তার সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

এই নির্বাচনে ষষ্ঠ দফার ভোটগ্রহণের পর বিজেপি প্রধান অমিত শাহ বলেন দলটি তিন শতাধিক আসনে জয়লাভ করবে। বৃহস্পতিবার তিনি টুইট বার্তায় বলেন, এটা ভারতের জয়। এটা তরুণ, গরিব ও কৃষকদের আশার জয়।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উন্নয়ন এবং তার ওপর জনগণ আস্থা রাখার কারণেই এসেছে এই বিশাল জয়। কয়েক কোটি বিজেপি কর্মীদের পক্ষে আমি নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাচ্ছি।

নরেন্দ্র মোদি টুইট বার্তায় বলেন, একসঙ্গে আমরা বিকশিত হবো। একসঙ্গে আমরা এগিয়ে যাবো। একসঙ্গে আমরা শক্তিশালী এবং বিশাল ভারত গড়ে তুলবো। আরও একবার জিতলো ভারত।

কে/এমকে