• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

কাল নতুন নোট বিনিময় শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মে ২০১৯, ১৪:৫৪
ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বাজারে আসছে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট। আগামীকাল বুধবার (২২ মে) থেকে ৩০ মে পর্যন্ত নতুন নোট বিনিময় করবে বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকগুলো।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, নতুন টাকা প্রাপ্তি নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক তার সব অফিসের পাশাপাশি মতিঝিল অফিসে গত তিন বছর ধরে বায়োমেট্রিক বা হাতের ছাপ পদ্ধতিতে তথ্য সংরক্ষণের ভিত্তিতে জনসাধারণের জন্য নতুন নোট বিনিময়ের ব্যবস্থা করছে।

জানা গেছে, এবারও রোজার ঈদে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি রাজধানীর ৩০টি বিভিন্ন ব্যাংকের শাখা থেকে নতুন নোট বিনিময়ের ব্যবস্থা করা হবে। তবে এবার ২ টাকা ও ৫ টাকার নতুন নোট বিনিময়ের সুযোগ না থাকলেও ১০, ২০, ৫০ টাকার পাশাপাশি ১০০ টাকার নতুন নোটও বদলে নেয়া যাবে। তবে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যাংক বন্ধ থাকায় এ সেবাটি পাওয়া যাবে না।

প্রত্যেক ব্যক্তি ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা এবং ১০০ টাকার একটি করে প্যাকেট বদলে নিতে পারবেন। সে হিসাবে একজন ব্যক্তি সর্বোচ্চ ১৮ হাজার টাকার নতুন কাগুজে নোট বদলে নিতে পারবেন। কাউন্টার থেকে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা যতটা খুশি নিতে পারবেন।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আসন্ন ঈদুল-ফিতর উপলক্ষে ১৭ হাজার কোটি টাকার নতুন নোট বিনিময়ের প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যে ৭ হাজার কোটি টাকা একদমই নতুন। বাকি ১০ হাজার কোটি টাকা নতুন হলেও কিছুদিন আগে ছাপানো। এবারও বায়োমেট্রিক বা হাতের ছাপ পদ্ধতিতে তথ্য সংরক্ষণের ভিত্তিতে জনসাধারণের জন্য নতুন নোট বিনিময়ের ব্যবস্থা রাখা হয়েছে।

নতুন নোট পাওয়া যাবে যে সব ব্যাংকে

এবার এনসিসি ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংকের আবদুল গণি রোড করপোরেট শাখা, অগ্রণী ব্যাংকের জাতীয় প্রেসক্লাব করপোরেট শাখা, এনআরবি গ্লোবাল ব্যাংকের মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংকের কারওয়ানবাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ন্যাশনাল ব্যাংকের মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা, জনতা ব্যাংকের রাজারবাগ শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, ব্র্যাক ব্যাংকের শ্যামলী শাখা, ডাচ্-বাংলা ব্যাংকের এসএমই অ্যান্ড অ্যাগ্রিকালচার শাখা দক্ষিণখান, প্রিমিয়ার ব্যাংকের বনানী শাখা, ব্যাংক এশিয়ার ধানমণ্ডি শাখা, দি সিটি ব্যাংকের বেগম রোকেয়া সরণি শাখা, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের নন্দীপাড়া শাখা, প্রাইম ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা, মার্কেন্টাইল ব্যাংকের নারায়ণগঞ্জ শাখা, এক্সিম ব্যাংকের শিমরাইল শাখা, ইসলামী ব্যাংকের গাজীপুর চৌরাস্তা শাখা, ইউসিবিএলের গাজীপুর চৌরাস্তা শাখা, উত্তরা ব্যাংকের সাভার শাখা, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাভার শাখা এবং ট্রাস্ট ব্যাংকের কেরাণীগঞ্জ শাখা থেকে নতুন নোট দেয়া হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুতিনের নির্বাচন দেখতে বুধবার রাশিয়া যাচ্ছেন সিইসি
সালাম মুর্শেদীর বাড়ি নিয়ে রায় পিছিয়ে বুধবার
বুধবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট
রাজধানীর যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না বুধবার 
X
Fresh