• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নাগরিক পরিচিতি

বাবার নামের সাথে মায়ের নাম যুক্ত করতে হাইকোর্টের রুল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ মে ২০১৯, ১৯:৩৫
ফাইল ছবি

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী দেশের নাগরিকদের পরিচিতির ক্ষেত্রে জুডিশিয়ারিসহ সব ক্ষেত্রেই বাবার নামের সঙ্গে মায়ের নাম সংযুক্ত করার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয় সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন হাইকোর্টে এই রিটটি দায়ের করেন। আদালতে সোমবার ওই রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি সামিরা তারান্নুম রাবেয়া ও সহকারী অ্যাটর্নি জেনারেল সুচিরা হোসেন।

আদেশের পরে সুরইয়া বেগম সাংবাদিকদের বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে ২০০০ সালের ২৭ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতি উল্লেখ করতে সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নাম উল্লেখ করতে হবে।

তবে ওই প্রজ্ঞাপন এখনও যথাযথভাবে কার্যকর হয়নি। সব ক্ষেত্রে মায়ের নাম ব্যবহার করা হচ্ছে না। এ জন্য ওই প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিটটি দায়ের করা হয়ছে। আদালত রিটের শুনানি নিয়ে রুল জারি করেছেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাঙালি সংস্কৃতির বিকাশে পহেলা বৈশাখ অবিনাশী শক্তি’
দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির
বঙ্গভবনে রাষ্ট্রপতি ও গণভবনে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা বিনিময় 
জাতীয় ঈদগাহে নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি
X
Fresh