• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ধানের দাম নিয়ে সমস্যার সমাধান করা হবে: কৃষিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ মে ২০১৯, ১৫:৪০
বিসিজেএফ আয়োজিত সেমিনারে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, ছবি: সংগৃহীত

ধানের দাম নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, শিগগিরই তার সমাধান করা হবে। বিকল্প উপায়ে কোনও সমাধান করা যায় কিনা সে ব্যাপারে সরকারের সর্বোচ্চ মহলে আলোচনা চলছে। বললেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শনিবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের সেমিনার হলে ‘জলবায়ু পরিবর্তন: কৃষি খাতের চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ন্যায্য মূল্যের দাবিতে ধান খেতে কৃষক কর্তৃক আগুন দেওয়া প্রসঙ্গে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, এটা খারাপ না, খাদ্য ঘাটতির দেশ থেকে আমাদের দেশ এখন খাদ্যে উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। এ রকম প্রতিবাদ অনেক দেশেই হয়।

ধানের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, এই মুহূর্তে ধান কিনে দাম বাড়ানোর তেমন সুযোগ সরকারের হাতে নেই। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী খুবই চিন্তিত। এ সমস্যা সমাধানের জন্য সরকারের সর্বোচ্চ মহলে আলোচনা হচ্ছে।

মন্ত্রী বলেন, একটা সমাধান আমাদের হাতে আছে। সেটা হলো-যদি রপ্তানিতে যাই। তবে রপ্তানিতে গেলেও ঝামেলা আছে। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশ। দেখা গেল রপ্তানি করার পর হঠাৎ বন্যায় ফসলের ক্ষতি হলো, তখন আবার সমস্যায় পড়বো।তারপরও আমরা চেষ্টা করছি, বিষয়টি সমাধান করার।

বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি কাওসার রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলাম, সাবেক কৃষি সচিব ড. আনোয়ার ফারুক, বিসিজেএফ সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রমুখ।

এস/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
হিলিতে কমেছে পেঁয়াজের দাম, অপরিবর্তিত আদা-রসুনের দাম 
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
শিক্ষা-সেবা-গবেষণায় প্রাধান্য দেবে বিএসএমএমইউ : নতুন উপাচার্য
X
Fresh