ঢাকা-শিলিগুড়ি বাস চালু ২৬ মে

প্রকাশ | ১৬ মে ২০১৯, ১২:০৭

আরটিভি অনলাইন রিপোর্ট

২৬ মে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত বাস সেবা। গত বছর পরীক্ষামূলকভাবে বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত দিয়ে এর প্রক্রিয়া শুরু হয়।

ভারতীয় একটি  সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ২৮ আসন বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত বাসে ১৪ থেকে ১৫ ঘণ্টার মধ্যে ঢাকা থেকে শিলিগুড়ি পৌঁছানো যাবে। প্রতিদিন দুটি বাস চলাচল করবে। প্রাথমিকভাবে বাংলাদেশে ভাড়া ঠিক হয়েছে ২ হাজার টাকা। ভারতীয় মুদ্রায় তা দেড় হাজার রুপির মতো দাঁড়াবে।

তবে শ্যামলী পরিবহন বাংলাদেশের সরকারি বাস না হওয়ায় বাংলাবান্ধা সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকবে না। বাংলাবান্ধা সীমান্তে যাত্রীরা নেমে পাসপোর্ট সংক্রান্ত কাজ সেরে ব্যাগ পরীক্ষার পর শ্যামলী পরিবহনের আরেকটি বাসে উঠবে ভারতের ফুলবাড়ি সীমান্ত থেকে। এরপর শিলিগুড়ি পৌঁছে দেওয়া হবে তাদের। একইভাবে শিলিগুড়ি থেকেও ঢাকায় আসবে বাস।

মূলত শিলিগুড়ি হয়ে তিনটি দেশের মধ্যে সরাসরি বাস চলাচল শুরু করতে চাইছে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা। এর জন্য ব্যবহার করা হবে এশিয়ান হাইওয়ে-২ । ভারতের সঙ্গে বাংলাদেশ ও নেপাল যুক্ত হবে এই পথে।

তাই এশিয়ান হাইওয়ে দিয়েই শুরু হবে এই আন্তর্জাতিক বাস সেবা। তবে নানা জটিলতার কারণে আপাতত ভারত ও বাংলাদেশের মধ্যেই চলাচলের অনুমোদন পাওয়া গেছে।

শ্যামলী পরিবহনের ম্যানেজিং ডিরেক্টর শুভঙ্কর ঘোষ রাকেশ ওই সংবাদ মাধ্যমকে বলেন,এই পথে বাস চলাচল নিয়ে অনেক সম্ভাবনা রয়েছে। এই পথে বাস চলাচলের অনুমোদন পেয়েছি। ফুলবাড়ি দিয়ে নিয়মিত বাস চলবে। তবে আপাতত আইনি জটিলতায় বাসগুলো সরাসরি সীমান্ত পেরোবে না।”

আগে থেকেই বাংলাবান্ধা-ফুলবাড়ি সীমান্ত দিয়ে পণ্য পরিবহন চালু আছে।

এস