• ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

ফায়ার সার্ভিসের চার পদে বেতন বাড়লো ৪৯০ থেকে ৬৯০ টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ মে ২০১৯, ১৩:০৩ | আপডেট : ১৫ মে ২০১৯, ১৩:০৬
ফাইল ছবি
ফায়ার সার্ভিসের কর্মীদের বেতন বেড়েছে। গ্রেড উন্নীত হয়েছে লিডার, ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্টদের। এতে একজন লিডারের বেতন বেড়েছে ৬৯০ টাকা। একই সঙ্গে ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বেড়েছে ৪৯০ টাকা।

whirpool
গতকাল মঙ্গলবার বেতন বাড়িয়ে গ্রেড উন্নীত ক‌রে এ সংক্রান্ত চি‌ঠি অর্থ মন্ত্রণালয় থে‌কে স্বরাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সুরক্ষা সেবা বিভা‌গের স‌চি‌বের কা‌ছে পাঠা‌নো হয়ে‌ছে।

চিঠিতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নিম্নে বর্ণিত পদসমূহের বেতনগ্রেড উন্নীতকরণে অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ফায়ার সার্ভিসের একজন লিডার গ্রেড-১৭ এ মূল বেতন পেতেন ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা পর্যন্ত। অর্থ মন্ত্রণালয় লিডারদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৬ করার সম্মতি দিয়েছে। এর ফলে একজন লিডারের এখন থেকে মাসিক মূল বেতন ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা পর্যন্ত। সে হিসাবে একজন লিডারের বেতন বাড়লো ৬৯০ টাকা।

একইভাবে ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্টরা যারা এতোদিন গ্রেড-১৮ তে ছিলেন তাদের এক গ্রেড উন্নীত করে গ্রেড-১৭ তে আনার সম্মতি প্রদান করেছে অর্থ মন্ত্রণালয়।

এতদিন এসব কর্মচারী বেতন পেতেন ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা পর্যন্ত। এখন থেকে তারা বেতন পাবেন ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। সে হিসেবে ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্টদের বেতন বাড়লো সর্বোচ্চ ৪৯০ টাকা।

চিঠিতে সাব-অফিসার, ডেমোনেস্ট্রেটর পদের বেতনগ্রেড উন্নীতকরণের সুযোগ নেই বলে জানানো হয়েছে।

এই গ্রেড উন্নীত করার সঙ্গে অর্থ বিভাগ বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছে। শর্তগুলো হলো- নিয়োগবিধিতে অন্তর্ভুক্ত নিয়োগবিধি সংশোধন করতে হবে। সংশ্লিষ্ট নিয়োগবিধি সংশোধন সাপেক্ষে নতুন বেতনগ্রেড কার্যকর হবে। প্রশাসনিক মঞ্জুরি আদেশ অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ কর্তৃক পৃষ্ঠাঙ্কণ করতে হবে। সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক আদেশ (জিও) জারির তারিখ থেকে উন্নীত বেতনগ্রেড কার্যকর হবে।

এসজে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়