চীনে পাওয়া গেছে বাদুড়ের মতো ডাইনোসরের জীবাশ্ম

প্রকাশ | ১১ মে ২০১৯, ১৮:০৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
ছবি: সংগৃহীত

চীনের উত্তরাঞ্চলে একটি সূক্ষ্ম ও আকর্ষণীয় জীবাশ্ম পাওয়া গেছে। যেটি দেখে মনে হচ্ছে প্রাচীনকালে আজকের দিনের বাদুরের মতো দেখতে, এক ধরনের জুরাসিক ডাইনোসর ছিল।

গবেষকরা এটির নাম দিয়েছে অ্যাম্বোপটেরিক্স লংগিব্র্যানচিয়াম। এটি সম্পর্কিত পূর্ণাঙ্গ বিশ্লেষণ গত ৮ মে বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক জার্নাল ন্যাচারে প্রকাশিত হয়।

১৬৩ মিলিয়ন বছর আগের একটি পাথর থেকে প্রায়-সম্পূর্ণ জীবাশ্মটি উদ্ধার করা হয়। প্রাণিটির পালক ও টিস্যুগুলোর অবশিষ্টাংশ সংরক্ষিত অবস্থায় পাওয়া গেছে।

এই ডাইনোসরের পার্শ্বদেশে এবং এটির বাহুতে নরম টিস্যু খুঁজে পেয়েছে গবেষকরা। এছাড়া এই প্রাণির দেহের পার্শ্বদেশে শক্ত চামড়ার ভাজ ছিল, যা দেখতে পাখার মতো।

এছাড়া জীবাশ্মটিতে আছে ‘স্টাইলিফরম’ নামের এক ধরনের হাড়, যা কবজি থেকে প্রসারিত হয়েছে। এ থেকে মনে হচ্ছে, প্রাণিটি এর পার্শ্বদেশকে নখদর্পণ হিসেবে ব্যবহার করতো।

প্রায় ১৩ ইঞ্চি লম্বা এই অ্যাম্বোপটেরিক্স গাছে বসবাস এবং বাতাসে ভেসে থাকার শক্তি সঞ্চয় করার জন্য এর পাখা ব্যবহার করতো বলে মনে করা হচ্ছে।

স্ক্যানসোরিয়োপটেরিগিডস হিসেবে পরিচিত ডাইনোসরের একটি গোষ্ঠীর অন্তর্ভুক্ত হলো অ্যাম্বোপটেরিক্স। স্ক্যানসোরিয়োপটেরিগিডস গোষ্ঠীর ডাইনোসরের বাহুগুলো ছিল সরু লিকলিকে।

অ্যাম্বোপটেরিক্স হলো এ পর্যন্ত খুঁজে পাওয়া এই গোষ্ঠীর দ্বিতীয় জীবাশ্ম, যেটির স্টাইলিফরম হাড় আছে। এটিই হলো সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয়।

কে/পি